Beta

ফিরে আসছে উগান্ডায় পাচার বাংলাদেশিরা

১৬ আগস্ট ২০১৫, ১৯:২৭

অনলাইন ডেস্ক

ফিরে আসছেন আফ্রিকার দেশ উগান্ডায় পাচার হওয়া ২০ বাংলাদেশি। দেশটির রাজধানী কামপালা থেকে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, দুই মাস আগে পাচারকারীরা তাদের ফেলে চলে গেলে কামপালার একটি হোটেলে আটকা পড়েন তাঁরা। এরপর গত জুলাই মাসে বাংলাদেশিসহ দলটিকে উদ্ধার করে নিজেদের হেফাজতে রাখে পুলিশ।

উগান্ডার পুলিশ বিবিসিকে জানায়, অবৈধভাবে পাচারের সময় অন্তত ৩০ জন বাংলাদেশি ও ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। তাদের এখন নিজ নিজ দেশে ফেরত পাঠানোর কাজ চলছে।

পুলিশ আরো জানায়, উদ্ধার হওয়া ওই ব্যক্তিদের পরিবারই তাদের বিমানের টিকেটের খরচ দিয়েছে। এখন তাদের ভ্রমণের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করছে ভারত ও বাংলাদেশের দূতাবাস। এ বিষয়ে উগান্ডায় বাংলাদেশি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

উদ্ধার হওয়া এসব লোকজনের কেউ কেউ স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, আফ্রিকার বিভিন্ন দেশে কাজ দেওয়ার কথা বলে তাদের আনা হয়েছে। তারা আরা জানা যায়, উগান্ডা তাদের গন্তব্য ছিল না। দেশটিকে রুট হিসেবে ব্যবহার করে তাদের অন্য দেশে পাঠানোর চেষ্টা হচ্ছিল। এরই মাঝে হঠাৎ তাঁদের ফেলে পালায় পাচারকারীরা।

বিবিসি জানায়, পুলিশ এরই মধ্যে সন্দেহভাজন পাচারকারী দলের প্রধানের স্ত্রীকে গ্রেফতার করেছে। এ ছাড়া পাচারের সঙ্গে জড়িত সন্দেহে আরো তিনজনকে খুঁজছে পুলিশ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement