Beta

ইউরোপীয় আদালতের আদেশ

উবার একটি পরিবহন প্রতিষ্ঠান, এর বেশি কিছু না

২০ ডিসেম্বর ২০১৭, ১৯:৫২ | আপডেট: ২০ ডিসেম্বর ২০১৭, ১৯:৫৯

অনলাইন ডেস্ক

ইউরোপের সর্বোচ্চ আদালত জানিয়েছেন, উবার কেবল একটি পরিবহন প্রতিষ্ঠান, ‘ডিজিটাল সেবা’ প্রদানকারী নয়। ইউরোপীয় কোর্ট অব জাস্টিস জানিয়েছেন, উবার কোনো ‘টেক ফার্ম’ নয়।

আদালত জানিয়ে দিয়েছেন, ঠিক একটা ট্যাক্সি প্রতিষ্ঠান যেভাবে চলে, উবারকে চলতে হবে ঠিক সেভাবে।  

আজ বুধবার লুক্সেমবার্গে ওই আদেশ জারি করেন ইউরোপের আদালত। বার্তা সংস্থা রয়টার্স এ কথা জানিয়েছে।  

যদিও শুনানিতে উবারের পক্ষ থেকে দাবি করা হচ্ছিল, এটি (উবার) চালক ও যাত্রীদের মধ্যে একটি প্রযুক্তিগত প্লাটফর্ম। তবে তা মানতে নারাজ আদালত।

ইউরোপের সর্বোচ্চ আদালতের এ আদেশের ফলে ইউরোপের শ্রম ও নিরাপত্তা নীতিমালা মানতে হবে উবারকে।

নিয়ম ও নীতি না মানার অভিযোগে ইউরোপের বুলগেরিয়া, ডেনমার্ক, ইতালি, হাঙ্গেরিতে নিষিদ্ধ আছে উবারের কার্যক্রম। যুক্তরাজ্যের লন্ডনেও গত ৩০ সেপ্টেম্বরের পর থেকে চলছে না উবার।  

বিবিসি জানিয়েছে, উবারের পক্ষ থেকে বলা হচ্ছে, ওই আদেশের ফলে ইউরোপে একটু ভিন্নভাবে উবারকে চলতে হবে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ওই আদেশে উবারের ওপর ব্যাপক প্রভাব পড়বে।

স্মার্টফোনে অ্যাপ ব্যবহার করে উবারের গাড়ি ভাড়া করা যায়। ২০১১ সালে এ প্রতিষ্ঠানটি এ ব্যবসা শুরু করে। বিশ্বের ছয় শতাধিক শহরে উবার কাজ করছে।

স্পেনের বার্সেলোনায় ট্যাক্সি সংগঠনের সঙ্গে বিরোধের জের ধরে উবারকে দাঁড়াতে হয় আদালতে। বার্সেলোনার একটি আদালত ওই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য তা ইউরোপের সর্বোচ্চ আদালতে পাঠিয়ে দেন। সেটি ২০১৪ সালের ঘটনা।

এর পর থেকেই একটি বিষয় জানার অপেক্ষা করতে হয়, তা হচ্ছে উবার কি ‘পরিবহন প্রতিষ্ঠান’ নাকি ‘ডিজিটাল সেবা’। উভয় পক্ষের শুনানি শেষে ওই আদেশ জারি করলেন আদালত। আদেশ বার্সেলোনার ট্যাক্সি সংগঠনের পক্ষেই গেল।

আদালত তাঁর আদেশে জানান, স্মার্টফোনে একটি অ্যাপলিকেশনের মাধ্যমে ‘নন প্রফেশনাল চালক’রা গাড়ি চালান এবং আয়ও করেন। তা অবশ্যই ‘পরিবহন সেবা’র মধ্যে আনতে হবে। এ ধরনের সেবা প্রদানে ইউরোপীয় ইউনিয়নের আইন মানার নির্দেশও দেওয়া হয়।

ওই আদেশে উল্লাস প্রকাশ করেছে বিশ্ব পরিবহন সংস্থা (আইআরইউ)।   

উবারের এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নভুক্ত যেসব দেশে উবার চলছে সেখানে খুব একটা পরিবর্তন হবে না। তিনি জানান, ইউরোপের বিভিন্ন শহরে উবার আলাপ-আলোচনা চালিয়ে যাবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement