Beta

দল থেকে মুগাবে বরখাস্ত

১৯ নভেম্বর ২০১৭, ১৯:৫৪

অনলাইন ডেস্ক

জিম্বাবুয়ের গৃহবন্দি প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে বরখাস্ত করেছে তাঁর দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন (জানু-পিএফ)। একই সঙ্গে তাঁর জায়গায় সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগোয়া দায়িত্ব পেয়েছেন।

আজ রোববার সন্ধ্যায় বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। মুগাবের সঙ্গে দেশটির ফার্স্ট লেডি গ্রেস মুগাবেও দল থেকে বহিষ্কৃত হয়েছেন।

এমারসনকে দুই সপ্তাহ আগে ভাইস প্রেসিডেন্টের পদ থেকে বহিষ্কার করেন রবার্ট মুগাবে। ৯৩ বছর বয়সী মুগাবে তাঁর দ্বিতীয় স্ত্রী গ্রেস মুগাবেকে ভাইস প্রেসিডেন্টের পদে বসানোর জন্য মূলত এমারসনকে বের করে দিয়েছিলেন।

ক্ষমতার নিয়ন্ত্রণ হারানোর পর আজ সেনাবাহিনীর সঙ্গে দেখা করার কথা রয়েছে মুগাবের। এ ছাড়া তাঁর ব্যক্তিগত আবাসিক এলাকা থেকে একটি গাড়িবহর বের হয়ে যেতে দেখা গেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে, গতকাল শনিবার জিম্বাবুয়ের হাজার হাজার নাগরিক রাস্তায় নেমে প্রেসিডেন্ট মুগাবের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন। 

জানু-পিএফের পক্ষ থেকে মুগাবেকে বহিষ্কারের ঘোষণা আসার দেশটির অনেক মানুষ উল্লাস করেছেন। যদিও এখনো পর্যন্ত মুগাবেকে বহিষ্কারের বিষয়টি আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়নি।

বলা হচ্ছে, ক্ষমতাসীন দলের এমন সিদ্ধান্ত ভবিষ্যতের জন্য মুগাবেকে আরো চাপের মধ্যে ফেলবে এবং যদি তিনি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ না করে তাহলে তাঁর বিরুদ্ধে অভিযোগ গঠনও হতে পারে। 

মুগাবে দীর্ঘ ৩৭ বছর ধরে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আছেন। গত বুধবার সেনাবাহিনী ক্ষমতা নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকেই গৃহবন্দি রয়েছেন তিনি। তবে সেনাবাহিনীর হাতে ক্ষমতার নিয়ন্ত্রণ যাওয়ার পর সর্বশেষ গত শুক্রবার জনসমক্ষে আসেন মুগাবে। রাজধানী হারারেতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে সনদ বিতরণ করেন বিশ্বের সবচেয়ে বেশিদিন ক্ষমতায় থাকা এ প্রেসিডেন্ট।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement