Beta

এবার মুগাবেকে সরে দাঁড়াতে বলল ক্ষমতাসীন দল

১৮ নভেম্বর ২০১৭, ০৮:৫৫ | আপডেট: ১৮ নভেম্বর ২০১৭, ১১:৫০

বিবিসি
জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে সরে দাঁড়াতে বলেছে তাঁর নিজ দল। ছবি : রয়টার্স

বিরোধী দলসহ বিভিন্ন পক্ষের আহ্বানের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে সরে দাঁড়াতে বলেছে তাঁর নিজ দল ক্ষমতাসীন  জেডএএনইউ-পিএফের আঞ্চলিক শাখাগুলো।

বুধবার ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়া সেনাবাহিনীর পূর্ণ সমর্থনে শনিবার দেশটির রাজধানী হারারেতে অনুষ্ঠেয় এক বিক্ষোভের আগে মুগাবেকে এই তাগিদ দেওয়া হয়েছে।

কিছুদিন আগ পর্যন্ত ৯৩ বছর বয়সী প্রেসিডেন্টের অনুগত বিভিন্ন যুদ্ধের সময়কার সশস্ত্র বাহিনীর সদস্য এবং মুক্তচিন্তকরাও মুগাবেকে গদি ছাড়তে বলেছেন।

সেনারা ক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে গৃহবন্দি মুগাবে শুক্রবার প্রথমবারের মতো জনসমক্ষে আসেন। ওই দিন একটি সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষার্থীদের সনদ বিতরণ করেন তিনি।

ভাইস প্রেসিডেন্ট এমারসন এমন্যাঙ্গাগুয়াকে বরখাস্ত করে অর্ধেকের কম বয়সী স্ত্রী গ্রেসকে উত্তরসূরী করা নিয়ে মুগাবের সঙ্গে দ্বন্দ্ব শুরু হয় ক্ষমতাসীন দলের। আর সেই সুযোগে ভাইস প্রেসিডেন্টের পক্ষ নিয়ে সেনাবাহিনী আসে ক্ষমতার কেন্দ্রে।

সেনাদের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা মুগাবের ‘কাছাকাছি হচ্ছে’। তাঁর সঙ্গে আলোচনার  বিষয়ে ‘যত দ্রুত সম্ভব’ জনগণকে অবহিত করা হবে।

শুক্রবার সন্ধ্যায় ক্ষমতাসীন দলের আঞ্চলিক ১০টি শাখার কমপক্ষে আটটি দলের সম্পাদক ও প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে বলেছে মুগাবেকে।

দলটির স্থানীয় পর্যায়ের কিছু নেতা রাষ্ট্রীয় টেলিভিশনে হাজির হয়ে মুগাবের সরে দাঁড়ানো উচিত বলে মত দিয়েছেন। এমনকি গ্রেস মুগাবেকে দল থেকে পদত্যাগ ও এমন্যাঙ্গাগুয়াকে কেন্দ্রীয় কমিটিতে পুনর্বহালের আহ্বানও জানিয়েছেন তাঁরা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement