Beta

লেবাননের প্রধানমন্ত্রীকে প্যারিসে নিমন্ত্রণ ফ্রান্সের প্রেসিডেন্টের

১৬ নভেম্বর ২০১৭, ০৯:৫৭

অনলাইন ডেস্ক
লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরিকে সপরিবারে প্যারিসে যাওয়ার নিমন্ত্রণ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ। রয়টার্সের পুরোনো ছবি

সৌদি আরব সফরে গিয়ে বন্দি হওয়ার খবরের মধ্যেই লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরিকে সস্ত্রীক প্যারিস সফরের নিমন্ত্রণ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ।

হারিরির কার্যত বন্দির বিষয়টিকে কোনোভাবেই বৈধতা দেওয়া যায় না বলে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের মন্তব্যের কয়েক ঘণ্টা পর বুধবার ম্যাকরোঁর দপ্তর থেকে এ প্রস্তাব দেওয়া হয়।

লেবাননের সুন্নি মুসলিম রাজনীতিক ও সৌদির দীর্ঘদিনের মিত্র হারিরি গত ৪ নভেম্বর রিয়াদে আকস্মিক পদত্যাগের ঘোষণা দেন। ওই সময় তিনি দ্রুতই দেশে ফেরার ঘোষণা দেন। কিন্তু সৌদির কর্তাব্যক্তিরা মনে করছেন, দেশে ফিরলে প্রাণশঙ্কায় থাকবেন  হারিরি।

আলজাজিরার খবরে বলা হয়, বুধবার ফ্রান্সের প্রেসিডেন্টের দপ্তর এলিসি প্রাসাদে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকের পর হারিরি ও তাঁর পরিবারকে নিমন্ত্রণ জানান ম্যাকরোঁ।

হারিরি ফ্রান্সে কত দিন থাকবেন, সে বিষয়ে কিছু জানায়নি প্রেসিডেন্টের দপ্তর।

সৌদি আরব সফরে যাওয়ার পর থেকেই হারিরিকে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে অভিযোগ করে আসছেন লেবাননের ক্ষমতাসীন ও বিরোধী দলের রাজনীতিকরা।

রিয়াদে পদত্যাগের ঘোষণার পর রোববার প্রথম জনসমক্ষে বক্তব্য দেন হারিরি। সেদিন তিনি আরবদের পক্ষ থেকে অবরোধ দেওয়া হতে পারে বলে সতর্ক করে দেন। একই সঙ্গে উপসাগরীয় বিভিন্ন দেশে অবস্থানরত লাখ লাখ লেবাননের নাগরিকের জীবন-জীবিকা নিয়ে আশঙ্কা প্রকাশ করেন।

হারিরি বলেন, অবরোধ থেকে বাঁচতে সৌদি তাঁকে কিছু শর্তের কথা জানিয়েছে। এর মধ্যে রয়েছে ইরান সমর্থিত লেবানিজ শিয়া মিলিশিয়াদের সংগঠন হিজবুল্লাহকে ইয়েমেনের সংঘাতে নাক গলানো বন্ধ করা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement