Beta

চিকিৎসায় নোবেল পেলেন তিন মার্কিন বিজ্ঞানী

০২ অক্টোবর ২০১৭, ১৬:৫৯ | আপডেট: ০২ অক্টোবর ২০১৭, ১৯:১২

অনলাইন ডেস্ক
চিকিৎসাবিজ্ঞানে নোবেলজয়ী যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী জেফ্রি হল, মাইকেল রসবাশ এবং মাইকেল ইয়ং। ছবি : নোবেল ডট ওআরজি

এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী ও গবেষক। কোষ কীভাবে সময়ের হিসাব করে সেই পদ্ধতি আবিষ্কারের জন্য তাদের এবারের পুরস্কার দেওয়া হয়েছে।

এবারের নোবেলজয়ী বিজ্ঞানীরা হলেন জেফ্রি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ইয়ং। বাংলাদেশ সময় আজ সোমবার বিকেল পৌনে ৪টার দিকে সুইডেনের স্টকহোমে নোবেল কমিটি এই তিনজনের নাম ঘোষণা করেন।

নোবেল পুরস্কার প্রদানকারী কর্তৃপক্ষের ওয়েবসাইট ও টুইটারেও এই খবরটি জানানো হয়েছে। 

সুইডেনের নোবেল এসেম্বলির পুরস্কার প্রদানকারী কারোলিনসকা ইনস্টিটিউট জানিয়েছে, চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য নয় মিলিয়ন সুইডিশ ক্রোনা (প্রায় নয় কোটি টাকা)। 

নোবেল কমিটির এক সদস্যের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’ জানায়, মানবদেহের কোষ কীভাবে সময় হিসাব করে- তা দেহতত্ত্বের একটি অন্যতম মৌলিক বিষয়। আর মানবদেহের এই অন্তর্নিহিত বিষয়টি আবিষ্কারের কৃতিত্ব এই তিন বিজ্ঞানীর। 

ডিনামাইটের আবিষ্কারক ও ব্যবসায়ী স্যার আলফ্রেড বার্নার্ড নোবেল ১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তনের পর থেকেই প্রতিবছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। দুই বিশ্বযুদ্ধের সময়ে কয়েক বছর করে বিরতির পরে চিকিৎসাবিজ্ঞানে এবার পর্যন্ত মোট ১০৮ বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। সর্বশেষ ২০১৬ সালে জাপানের নাগরিক ইয়োশিনোরি ওহসুমি চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছিলেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement