Beta

ইরাকে দুই হাজার ১০০ বেসামরিক লাশ উদ্ধার

১১ সেপ্টেম্বর ২০১৭, ২০:৪২

মিডল ইস্ট মনিটর
ইরাকের মসুলে আইএস সদস্যদের মালপত্র উদ্ধার করছে দেশটির নিরাপত্তা বাহিনী। ছবি : আনদোলু এজেন্সি

ইরাকের উত্তরাঞ্চলের শহর মসুলে দুই হাজার ১০০ বেসামরিক লোকজনের লাশ উদ্ধার করা হয়েছে। গত শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সাদ হামিদ আনদোলু এজেন্সির এক সাংবাদিককে বলেন, ইরাকের মসুলের পশ্চিমাঞ্চল থেকে দুই হাজারেরও বেশি বেসামরিক লাশ উদ্ধার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।  

হামিদ বলেন, উদ্ধার কাজ করতে আমরা বেশ কয়েকটি সমস্যার সম্মুখীন হচ্ছি। এই কাজের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের অভাব রয়েছে। এ ছাড়া ইসলামিক স্টেটের (আইএস) সেনারা বাংকার, সুড়ঙ্গ ও গর্ত থেকে চোরাগোপ্তা হামলা করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরো জানান, এই একুশশোই শেষ নয়। আরো প্রায় ৫০০টির মতো দেহ উদ্ধার হতে পারে। এই উদ্ধারকাজ শেষ করতে আরো দুই মাস লেগে যেতে পারে বলে জানান তিনি।

চলতি বছরের জুনে ইরাকের সেনাবাহিনী মসুল থেকে জঙ্গিগোষ্ঠী আইএসকে তাড়িয়ে দেয়। দীর্ঘ নয় মাস ধরে চলে এই অভিযান। তিন বছর আইএসের দখলে ছিল মসুল শহরটি।

এরপর জুলাইয়ে তেল আফার অঞ্চলটি পুনরুদ্ধার অভিযান শুরুর ঘোষণা দেন ইরাকি প্রধানমন্ত্রী। টানা ছয়দিনের প্রবল লড়াইয়ের পর অবশেষে শহরটি আইএসমুক্ত করে দেশটির বাহিনী।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement