Beta

হ্যারিকেন ইরমা : ফ্লোরিডাবাসীর নিরাপদে যাওয়ার সময়সীমা শেষ

১০ সেপ্টেম্বর ২০১৭, ০৯:১০ | আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৫২

বিবিসি
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় একটি আশ্রয়কেন্দ্রে প্রবেশের জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন স্থানীয় বাসিন্দারা। ছবি : রয়টার্স

ক্যারিবীয় অঞ্চলের মৌসুমি ঘূর্ণিঝড় হ্যারিকেন ইরমা যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আসার আগেই বাসিন্দাদের নিরাপদে সরতে বলেছিলেন অঙ্গরাজ্যটির গভর্নর রিক স্কট। তাঁর বেঁধে দেওয়া সেই সময়সীমা এরই মধ্যে শেষ হয়ে গেছে।

রিক স্কট বলেছেন, বিপজ্জনক এলাকা থেকে নিরাপদে যাওয়ার সময় চলে গেছে।

ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি দ্বীপে তাণ্ডব চালিয়ে কিউবায় আছড়ে পড়ে ইরমা। ঘূর্ণিঝড়ে কিউবায় প্রবল বাতাস ও ভারি বর্ষণ হয়। স্থানীয় সময় রোববার দুপুর নাগাদ ইরমা ফ্লোরিডায় আঘাত হানতে পারে বলে মনে করা হচ্ছে।

স্মরণকালের অন্যতম ভয়াবহ এই হ্যারিকেনের কবল থেকে বাঁচতে ফ্লোরিডার ৬৩ লাখের মতো মানুষকে (মোট জনসংখ্যার ২৫ শতাংশের বেশি) নিরাপদে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

এর আগে শুক্রবার রাতে ফ্লোরিডার সীমান্তবর্তী দেশ কিউবার সাবানা-ক্যামাগুয়ে দ্বীপপুঞ্জে প্রবল বেগে পঞ্চম ক্যাটাগরির ঝড় হিসেবে আঘাত হানে হ্যারিকেনটি। তবে শক্তি কমে এটি এই মুহূর্তে তৃতীয় ক্যাটাগরির ঝড় হয়ে গেছে।

কিউবার উত্তরাঞ্চলীয় উপকূল দিয়ে ধীরে ধীরে ঝড়টি সমুদ্র দিয়ে ফ্লোরিডার দিকে আসছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন কেন্দ্রের মতে, কিউবা ছেড়ে ফ্লোরিডা আসার পরপরই ইরমা আবার আগের রূপে ফিরতে পারে। ঝড়ে ঘণ্টায় বাতাসের গতিবেগ হবে ১৯৩ কিলোমিটার।

গত সপ্তাহে ক্যারিবীয় কিছু দ্বীপে ইরমার আঘাতে কমপক্ষে ২৪ জন নিহত হয়। আহত হয় আরো বহু মানুষ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement