Beta

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অবৈধ : উচ্চ আদালত

০১ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২৭

রয়টার্স
নির্বাচন অবৈধ ঘোষণার পর দেশটির রাজধানী নাইরোবিতে বিজয় মিছিল করেছে বিরোধী দলের নেতা রেইলা ওডিঙ্গার সমর্থকরা। ছবি : রয়টার্স

গত ৮ আগস্ট অনুষ্ঠিত কেনিয়ার জাতীয় নির্বাচনের ফল অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন উচ্চ আদালত। আগামী ৬০ দিনের মধ্যে নতুন করে নির্বাচন করার জন্যও আদালত নির্দেশ দিয়েছেন।
 
আজ শুক্রবার রায়ে বিচারক ডেভিড মারাঙ্গা বলেন, ‘নির্বাচনে কারচুপি প্রমাণিত। আর তাই ৫২ শতাংশ ভোট পেয়ে উহুরু কেনিয়াটা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া অকার্যকর ও অবৈধ।’
 
রয়টার্সের খবরে বলা হয়, নির্বাচনে অনিয়ম হওয়ায় উহুরু কেনিয়াটার বিজয় বাতিল ঘোষণা করে রায় দেন আদালত। কেনিয়ার ইতিহাসে এই প্রথম আদালত ভোটের ফলাফল বাতিল করল। চারবারের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া উহুরু কেনিয়াটাকে আবার বিরোধী দলের নেতা রেইলা ওডিঙ্গার সঙ্গে লড়তে হবে।
 
বিরোধী দলের নেতা রেইলা ওডিঙ্গা এর আগেও তিনবার নির্বাচনে অংশ নেন। কিন্তু প্রতিবারই পরাজিত হন এবং দাবি করেন নির্বাচনে কারচুপি হয়েছে। গত ২০১৩ সালের নির্বাচনে তিনি এমন অভিযোগ তুলে আবেদন করলে আদালত তা বাতিল করে দেন।
 
এদিকে এ নির্বাচন অবৈধ ঘোষণার পর দেশটির রাজধানী নাইরোবিতে বিজয় মিছিল করেছে বিরোধী দলের নেতা রেইলা ওডিঙ্গার সমর্থকরা। তারা আদালতের রায়কে ‘নৈতিক বিজয়’ হিসেবেও বর্ণনা করেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement