Beta

৮০ বছর আগের চিত্রকর্মে স্মার্টফোন!

২৮ আগস্ট ২০১৭, ১৪:৫৯

অনলাইন ডেস্ক
১৯৩৭ সালে ইতালিয়ান চিত্রশিল্পী উমবেরতো রোমানোর আঁকা চিত্রকর্ম ‘মিস্টার পিনচন অ্যান্ড দ্য সেটলিং অব স্প্রিংফিল্ড’। ছবি : সংগৃহীত

প্রযুক্তির এ যুগে তো মানুষের হাতে হাতে স্মার্টফোন দেখা যায়। কয়েক বছর আগে কল্পনাও করা যেত না অত্যাধুনিক এই যন্ত্রটির কথা। কিন্তু যদি বলা হয়, ৮০ বছর আগে ছিল স্মার্টফোন, তাহলে তো চমকে উঠতেই হয়।

রহস্যের শুরু একটি ছবিকে ঘিরে। ১৯৩৭ সালে ‘মিস্টার পিনচন অ্যান্ড দ্য সেটলিং অব স্প্রিংফিল্ড’ নামে ওই ছবিটি আঁকেন ইতালিয়ান চিত্রশিল্পী উমবেরতো রোমানো। ছবিটিতে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের স্প্রিংফিল্ড শহরের স্থপতি উইলিয়াম পিনচনকে কয়েকজন আমেরিকান আদিবাসীর সঙ্গে দেখা যায়।

অবাক করার বিষয় হলো, ৮০ বছর আগের এই ছবিটিতে এক আদিবাসীর হাতে রয়েছে হুবহু স্মার্টফোনের মতো একটা কিছু। আর সেটির দিকে এক দৃষ্টিতে তাকিয়ে আছেন ওই আদিবাসী। যেন সেলফি তুলছেন।

অনলাইন সাময়িকী ‘মাদারবোর্ড’ একটি প্রবন্ধে সবার সামনে তুলে ধরেছে বিষয়টি। সেখানে বলা হয়, ‘১৯৩৭ সালের ওই চিত্রকর্মে আমরা কি আইফোন হাতে মানুষটিকে দেখতে পাচ্ছি?’ 

এরপরই বিষয়টি নজরে আসে ‘টাইম ট্রাভেল’-এ (একসময় থেকে আরেক সময়ে ভ্রমণ) আগ্রহী কয়েকজন উৎসাহী ব্যক্তির। তাঁরা সন্দেহ প্রকাশ করে বলেন, এ যুগের কোনো ব্যক্তি হয়তো টাইম ট্রাভেল করে ৮০ বছর আগে চলে গিয়েছিলেন। ছবিটি আঁকার সময় তাই তাঁর হাতে স্মার্টফোনটি দেখা যায়। অনেকে তো জোর গলায় মন্তব্য বলেন, আসলেই টাইম ট্রাভেল সম্ভব।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement