Beta

সলোমন দ্বীপপুঞ্জে ৭ মাত্রার ভূমিকম্প

১৮ জুলাই ২০১৫, ১০:০৬ | আপডেট: ১৮ জুলাই ২০১৫, ১৪:৩৫

অনলাইন ডেস্ক

প্রশান্ত মহাসাগরের সলোমন দ্বীপপুঞ্জে রিখটার স্কেলে ৭ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) খবর অনুযায়ী রয়টার্স জানায় শনিবার স্থানীয় সময় সকাল পৌনে ৬টায় ভূমিকম্পটি হয়। কম্পনের কেন্দ্রস্থল ছিল দ্বীপপুঞ্জের একটি প্রদেশের রাজধানী লাতার ৮০ কিলোমিটার দূরে ভূস্তরের ১০ কিলোমিটার গভীরে।

শক্তিশালী ভূকম্পনটির ধাক্কা পাপুয়া নিউগিনি, অস্ট্রেলিয়া এমনকি নিউজিল্যান্ডেও পৌঁছায়। ইউএসজিএস জানিয়েছে, ‘ভূকম্পনের কেন্দ্র থেকে অন্তত ৩০০ কিলোমিটার দূরত্বে এর পরবর্তী ধাক্কা (শকওয়েভ) অনুভূত হয়েছে।’

প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ৫ বলে জানানো হয়েছিল।  শক্তিশালী এ ভূমিকম্পের পরই সুনামি সতর্কতা জারি করা হলেও পরে এই সতর্কতা তুলে নেওয়া হয়। তবে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের পরে শকওয়েভের ফলে সুনামি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে গত জুন মাসে সলোমন দ্বীপপুঞ্জ ও সংলগ্ন দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে ৭ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। এর আগে মার্চে হওয়া প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের ধ্বংসস্তূপ থেকে এখনো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে এই দ্বীপ রাষ্ট্রটি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement