Beta

তিউনিসিয়ায় জরুরি অবস্থা জারি

০৪ জুলাই ২০১৫, ২৩:০৬

অনলাইন ডেস্ক
তিউনিসিয়ার পর্যটননগরী সুসায় এক সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে দেশটিতে আজ জরুরি অবস্থা জারি করা হয়েছে। ছবি : রয়টার্স

তিউনিসিয়ার পর্যটননগরী সুসায় এক সন্ত্রাসী হামলায় ৩৮ জন পর্যটক নিহত হওয়ার এক সপ্তাহ পর আজ শনিবার দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভয়াবহ হামলার পর ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছিল।

দেশটির প্রেসিডেন্ট বেজি সাইদ এসেবসি আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে জরুরি অবস্থার ঘোষণা দেন। দেশটিতে সর্বশেষ ২০১১ সালে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। সেই সময় এক গণ-অভ্যুত্থানে দেশটির তৎকালীন শাসক জয়নাল আবদিন বিন আলীর পতন ঘটে।

জরুরি অবস্থার কারণে দেশটির নিরাপত্তা বাহিনীকে বিশেষ ক্ষমতা প্রদান করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। এ ছাড়া একই সঙ্গে চারজনের বেশি মানুষের জমায়েতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত ২৬ জুন হামলার পর এরই মধ্যে দেশটিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। হোটেল ও সমুদ্রসৈকতে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে।

গত সপ্তাহের ভয়াবহ এক সন্ত্রাসী হামলায় সুসায় একটি বিনোদনকেন্দ্রে ৩৮ জন নিহত হন। নিহত পর্যটকদের বেশির ভাগই ছিলেন যুক্তরাজ্যের নাগরিক।

এর আগে চলতি বছরের মার্চে দেশটির রাজধানী তিউনিসের একটি জাদুঘরে সন্ত্রাসী হামলায় ২৩ জন নিহত হন। ওই হামলার দায়ও স্বীকার করেছিল আইএস।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement