Beta

পুরুষের হাত থেকে বাঁচতে ফড়িংয়ের অভিনয়!

০৭ মে ২০১৭, ২২:০৯

অনলাইন ডেস্ক

পুরুষ ফড়িং উড়ে আসছে। নারী ফড়িংটি তা দেখে হুট করে মাটিতে পড়ে গেল। হয়তো মরেই গেছে! এই ভেবে পুরুষ ফড়িংটি চলে যায় অন্যদিকে। আর এরপরই জেগে ওঠে নারী ফড়িংটি। উড়ে চলে যায় অন্যদিকে।

পুরুষ ফড়িং থেকে বাঁচার জন্যই এমন অভিনয়!

সম্প্রতি এক গবেষণায় এমনই এক বিস্ময়কর তথ্য  জানা যায়। ইচ্ছের বিরুদ্ধে আসা কোনো পুরুষ ফড়িংকে মেনে নিতে পারে না নারী ফড়িং। আর ওই পুরুষকে ধোঁকা দেওয়ার জন্যই এমন অভিনয় করে সে।  

সুইজারল্যান্ডের জুরিখ বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ রেজিম খেলিফা সুইস আল্পস পর্বতে ফড়িংয়ের লার্ভা সংগ্রহের সময় দেখতে পান, পুরুষ ফড়িং যখন একটি নারী ফড়িংয়ের পিছু নেয়, তখন নারী ফড়িংটি হঠাৎ করেই মাটিতে লুটিয়ে পড়ে। এরপর মারা যাওয়ার মতো অভিনয় করে। পুরুষ ফড়িংটি উড়ে চলে যাওয়ার পর নারী ফড়িংটি জেগে ওঠে।

নিউ সায়েন্টিস্টের বরাত দিয়ে খেলিফা বলেন, ‘দৃশ্যটি দেখে আমি খুব অবাক হয়েছিলাম। আমি  দীর্ঘদিন ধরে ফড়িং নিয়ে গবেষণা করছি কিন্তু এমন ঘটনা এর আগে কখনো দেখিনি। 

সম্প্রতি প্রকাশিত খেলিফার ‘দ্য সায়েন্স জার্নাল ইকোলজি’ নামক পত্রিকায় খেলিফা বলেছেন, ‘অতিরিক্তি যৌনতা থেকে রেহাই পেতেই নারী ফড়িং এমন আচরণ করে।’

রেজিম খেলিফা ৩১টি নারী ফড়িংয়ের ওপর গবেষণা করেন। গবেষণায় দেখা যায়, ৩১টির মধ্যে ২৭টি ফড়িং পুরুষ ফড়িংকে এড়িয়ে যাওয়ার জন্য মৃত্যুর অভিনয় করে।

অন্যান্য উপায়ের চেয়ে এই উপায় বেশি কার্যকর বলে খেলিফা জানান। 

কিন্তু কেন নারী ফড়িং পুরুষ ফড়িংদের সঙ্গ এড়িয়ে চলে? এমন প্রশ্নের উত্তরে খেলিফা বলেন, ‘নারী ফড়িং এর গর্ভধারনের জন্য একটি পুরুষ ফড়িং এর সঙ্গে একবার মিলনই যথেষ্ট। পুনরায় যৌন সঙ্গম করলে আগের শুক্রাণু নষ্ট হয়ে যায়। তাই অতিরিক্ত শুক্রাণু বহন না করার জন্যই পুরুষ সঙ্গীকে এড়িয়ে চলে।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement