Beta

জঙ্গিদের কবল থেকে মুক্তি মিলল ৮২ শিশুর

০৭ মে ২০১৭, ১২:০৮

অনলাইন ডেস্ক
২০১৪ সালে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে ওই ২৭৬ স্কুলছাত্রীকে অপহরণ জঙ্গি সংগঠন বোকো হারাম। ছবি : এএফপি

নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম ৮২ চিবক স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে। ২০১৪ সালে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে ওই ৮২ শিশুসহ মোট ২৭৬ স্কুলছাত্রীকে অপহরণ করা হয়।

স্থানীয় সময় রোববার নাইজেরিয়ার রাজধানী আবুজায় দেশটির প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির কাছে ওই ৮২ শিশুকে হস্তান্তর করা হবে।

বোকো হারামের কয়েকজন সদস্যের মুক্তির বিনিময়ে ওই শিশুদের ফিরিয়ে দিচ্ছে সন্ত্রাসী সংগঠনটি। তবে কত সদস্যকে মুক্তি দেওয়া হচ্ছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

ওই ৮২ স্কুলছাত্রী বর্তমানে নাইজেরিয়ার সেনাবাহিনীর হেফাজতে রয়েছে। তাদের নাইজেরিয়া-ক্যামেরন সীমান্তের কাছে বাংকি এলাকায় একটি সেনাঘাঁটিতে রাখা হয়েছে।

এদিকে, ৮২ শিশুর মুক্তির খবরে নাইজেরিয়ার বোরনো প্রদেশের চিবক এলাকায় পরিবারগুলোর মধ্যে দেখা গেছে আনন্দের ছোঁয়া। তবে ওই এলাকায় এখনো ১০০ জনের বেশি শিশু নিখোঁজ রয়েছে।

চিবক এলাকার বাসিন্দা এনোচ মার্কের দুই মেয়েকেও সে সময় অপহরণ করে বোকো হারাম। সংবাদ সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘এটা আমাদের জন্য ভালো খবর। আশা করি, বাকি মেয়েদেরও ফেরত দেওয়া হবে।’ তবে ওই ৮২ জনের মধ্যে তাঁর সন্তানরা আছে কি-না, তা নিশ্চিত নন মার্ক।

এদিকে ওই ৮২ শিশুর মুক্তির জন্য নাইজেরিয়ার নিরাপত্তা সংস্থা, সেনাবাহিনী, সুইজারল্যান্ড সরকার, রেডক্রস ও বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক বেসরকারি সেবামূলক প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রেসিডেন্ট বুহারির এক মুখপাত্র।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement