Beta

মরিসাসের প্রথম নারী প্রেসিডেন্ট আমিনা

০৪ জুন ২০১৫, ২১:৪৬

অনলাইন ডেস্ক
মরিশাসের প্রথম নারী প্রেসিডেন্ট আমিনা গারিব ফাকিম। ছবি : রয়টার্স

ভারত মহাসাগরের দ্বীপ মরিশাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন খ্যাতিমান জীববিজ্ঞানী আমিনা গারিব ফাকিম। আজ বৃহস্পতিবার দুপুরে মরিশাসের প্রধানমন্ত্রী স্যার আনরুদ জগন্নাথের মনোনয়নের পর দেশটির সংসদ তাঁকে এই পদে নির্বাচিত করে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। 

আগামীকাল শুক্রবার মরিসাসের ষষ্ঠ প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ৫৬ বছর বয়সী আমিনা। ২০১২ সালের জুলাইয়ে তৎকালীন ক্ষমতাসীন দল লেবার পার্টির প্রধানমন্ত্রী নাভিন রামগোলাম মনোনীত প্রেসিডেন্ট কৈলাশ পুরিয়াগকে গত সপ্তাহে দেশটির সংসদে অনাস্থার মাধ্যমে অপসারিত করা হয়। 

আমিনাকে শুভেচ্ছা জানিয়ে সংসদের স্পিকার হনুমানজি মায়া বলেছেন, ‘মরিসাসের ইতিহাসে এটাই প্রথম ঘটনা যে,  এই পদে (প্রেসিডেন্ট) কোনো নারী এলেন।’

প্রধানমন্ত্রী আনরুদ জগন্নাথ বলেছেন, ‘আমি সর্বদায় পুরুষ ও নারীর সমতায় বিশ্বাসী। ঐতিহাসিক এই পরিবর্তনের অংশ হতে পেরে আমি গর্বিত। এই পদটির জন্য আমিনা যথার্থই যোগ্য।’

আমিনা বর্তমানে মরিশাসের ফিজিওথেরাপি গবেষণা সেন্টারের মহাপরিচালক হিসেবে কর্মরত রয়েছেন। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সারে ও ইউনিভার্সিটি অব এক্সটার থেকে পড়শোনা করা আমিনা মরিশাস বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগেরও চেয়ারপারসন। এ ছাড়া আফ্রিকার বিভিন্ন দেশে বিশ্বব্যাংকের উচ্চপদে কাজ করেছেন তিনি।

মরিশাস আফ্রিকার অন্যতম ধনী দেশ এবং মহাদেশের মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত। ১৩ লাখ জনসংখ্যার মধ্য আয়ের দেশটির মাথাপিছু আয় ৯০০০ মার্কিন ডলার। ১৯৬৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে দেশটি। 
মরিশাসের মোট জনসংখ্যার ৪৭ শতাংশ হিন্দু ধর্মাবলম্বী। বাকি ২৬ ভাগ খ্রিস্টান এবং ১৮ ভাগ মুসলিম ধর্মাবলম্বী । 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement