Beta

গাম্বিয়ার নির্বাচিত প্রেসিডেন্টের সমর্থনে সেনা পাঠাল সেনেগাল

২০ জানুয়ারি ২০১৭, ০৯:০৭ | আপডেট: ২০ জানুয়ারি ২০১৭, ০৯:২১

বিবিসি
নির্বাচিত প্রেসিডেন্ট আদামা ব্যারোর সমর্থনে গাম্বিয়ায় সেনা পাঠিয়েছে সেনেগাল। ছবি : রয়টার্স

গাম্বিয়ায় গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী প্রেসিডেন্ট আদামা ব্যারোর সমর্থনে সেনা পাঠিয়েছে প্রতিবেশী দেশ সেনেগাল। 

নিজে থেকে সরে না গেলে নির্বাচনে পরাজিত সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মেহকে জোর করে ক্ষমতা থেকে নামাতেই সেনা পাঠিয়েছে আফ্রিকার প্রভাবশালী দেশটি। 

এর আগে বৃহস্পতিবার সেনেগালের রাজধানী ডাকারে গাম্বিয়ার দূতাবাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ব্যারো। তাঁর অভিষেককে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মহল। 

ব্যারোর শপথের পর আফ্রিকার প্রভাবশালী অর্থনৈতিক জোট ‘ইকোওয়াস’ শুক্রবারের মধ্যে ক্ষমতা ছেড়ে দিতে ইয়াহিয়া জাম্মেহকে সময় বেঁধে দিয়েছে। এ সময়ের মধ্যে ক্ষমতা না ছাড়লে জোর করে তাঁকে সরানো হবে বলে হুমকি দিয়েছে সংস্থাটি। 

আফ্রিকার জোটকে সমর্থন দিয়েছে ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদও। তবে কোনোরকম বলপ্রয়োগের আগে রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্ব দিয়েছে জাতিসংঘের এই পরিষদ।

নির্বাচনে হারের ফল প্রাথমিকভাবে মেনে নিয়েছিলেন জাম্মেহ। কিন্তু পরে তিনি ভোট কারচুপির অভিযোগ এনে ক্ষমতা থেকে সরবেন না বলে ঘোষণা দেন। তাঁর এই পদ না ছাড়তে চাওয়াকে সমর্থন করে গাম্বিয়ার পার্লামেন্টেও। 

এমন বাস্তবতায় শুক্রবারের সময়সীমার আগেই তাঁকে বুঝিয়ে ক্ষমতা ছাড়াতে আলোচনা করবেন গিনির প্রেসিডেন্ট আলফা কোন্দ। 

এর আগে মৌরিতানিয়ার প্রেসিডেন্ট মোহামেদ ওলদ আবদেল আজিজ বৃহস্পতিবার রাত পর্যন্ত আলোচনা করেও এই অচলাবস্থা নিরসন করতে পারেননি। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement