Beta

মাল্টায় বিমান ছিনতাই, দুজনের আত্মসমর্পণ

২৩ ডিসেম্বর ২০১৬, ২১:২০

সিএনএন
লিবিয়ার ছিনতাই করা বিমানের আরোহীদের ছেড়ে দিয়ে দুই ব্যক্তি আত্মসমর্পণ করেছে। ছবি : রয়টার্স

যাত্রী ও ক্রুদের ছেড়ে দিয়ে লিবিয়ার বিমান ছিনতাই করা দুই ব্যক্তি মাল্টার আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে।

আজ শুক্রবার লিবিয়ার অভ্যন্তরীণ রুটে চলাচলকারী বিমানটি গ্রেনেড দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে ছিনতাই করে দুই ব্যক্তি।

মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাস্কাট বলেছেন, ছিনতাইকারীদের হেফাজতে নেওয়া হয়েছে।

লিবিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন আফ্রিকিয়াহ এয়ারওয়েজের বিমানটি দক্ষিণের সেবা শহর থেকে ১১১ জন যাত্রী নিয়ে রাজধানী ত্রিপোলিতে যাচ্ছিল। ক্রুসহ বিমানে ১১৮ জন আরোহী ছিল।

মাল্টার টেলিভিশনে দেখা হয়েছে, উড়োজাহাজের দরজা খুলে নারী ও শিশুদের প্রথমে ছেড়ে দেয় ছিনতাইকারীরা। পরে পুরুষদেরও মুক্ত করে দেয় তারা।

মাল্টার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইটিয়েন সেন্ট জন বলেছেন, তাঁর দেশের সশস্ত্র বাহিনী ছিনতাইকারীদের সঙ্গে সমঝোতা করেছে।

সেবা থেকে ত্রিপোলি না নিয়ে ভূমধ্যসাগরের ছোট দ্বীপদেশ মাল্টায় বিমানটি অবতরণ করলে সেখানে অচলাবস্থার সৃষ্টি হয়। দেশটির আইনশৃঙ্খলা বাহিনী তাদের সঙ্গে যোগাযোগ করে। ছিনতাইকারীদের পরিচয় এখনো জানা যায়নি।

সেবা শহরে রাজনৈতিক সহিংসতা লেগেই থাকে। দেশটির প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির অনুসারী ও তাঁর বিপক্ষ গোষ্ঠীর মধ্যে প্রায়ই সংঘর্ষ হয়।

২০১১ সালে আরব বসন্তের উত্থানের সময় গাদ্দাফি ক্ষমতাচ্যুত হন। বিদ্রোহীরা তাঁকে হত্যা করে। এর পর থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও আল-কায়েদার উত্থান হয় দেশটিতে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement