Beta

সাহারা মরুভূমিতে তুষারপাত!

২১ ডিসেম্বর ২০১৬, ২১:০৭

দি ইনডিপেনডেন্ট

মরু অঞ্চলে তুষারপাত!  অনেকেই  হয়তো অবাক হবেন যে সাহারা মরুভূমিতে তুষারপাত হচ্ছে। হ্যাঁ, ৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো তুষারপাত হয়েছে এই মরুভূমিতে। 
তুষারপাতের পর মরুভূমিটির অনেক ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে। চিত্রগ্রাহক করিম বৌচেতাতার ক্যামেরায় গত সোমবার আলজেরিয়ার ছোট শহর আইন সেফরার দৃশ্য ধারণ করা হয়। এই শহর মরুভূমির উত্তর প্রান্তে অ্যাটলাস পর্বতমালায় অবস্থিত। 

ছবিতে গভীর কমলা রঙের বালিয়াড়ির ওপর তুষারের পাতলা স্তর দেখা যায়। আইন শেফরায় ১৯৭৯ সালে শেষবারের মতো তুষারপাত হয়েছিল। তখন আধা ঘণ্টা তুষারঝড়ে জনজীবন স্থবির হয়ে পড়েছিল।

বৌচেতাতা বলেন, ‘মরুভূমিতে তুষার পড়তে দেখে প্রত্যেকেই আশ্চর্য হয়েছে, এটি একটি বিরল ঘটনা। এটি দেখতে আশ্চর্যজনক লাগছিল যে, বালুর সঙ্গে বরফ মিশেছিল এবং ছবি তোলার জন্য খুব সুন্দর দৃশ্য তৈরি করেছিল। এই বরফ একদিনের মতো স্থায়ী ছিল। এখন তা গলে গেছে।’

একটি ফরাসি গ্যারিসন শহর হিসেবে ১৮৮১ সালে আইন সেফরা প্রতিষ্ঠিত হয় এবং  এটি ‘মরুভূমির প্রবেশপথ’ হিসেবে পরিচিত। এখানে গ্রীষ্মকালে গড় উচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি এবং শীতকালে মাইনাস ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসের কম হয়ে থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement