দক্ষিণ আফ্রিকার পেস-ঝড়ে ধসে গেল শ্রীলঙ্কা

Looks like you've blocked notifications!

পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে মাত্র ১৫৪ রান তুলতে পেরেছে শ্রীলঙ্কা। আজ শুক্রবার নিজেদের প্রথম ইনিংসে প্রোটিয়া পেসারদের সামনে দাঁড়াতেই পারেনি লঙ্কানরা। পেসারদের দুর্দান্ত বোলিংয়ের কল্যাণে ২২২ রান করা প্রোটিয়ারা পেয়ে গেছে ৬৮ রানের মূল্যবান লিড।

সেন্ট জর্জেস পার্কে টেস্টের প্রথম দিনে গতকাল স্বাগতিকদের ২২২ রানে অলআউট করে দিয়েছিল শ্রীলঙ্কা। প্রথম টেস্টে অবিশ্বাস্য জয় পাওয়া লঙ্কান দল উজ্জীবিত নৈপুণ্য দেখায় দ্বিতীয় টেস্টেও। দুই পেসার বিশ্ব ফার্নান্দো আর কাসুন রাজিথার আক্রমণে দিশহারা প্রোটিয়ারা এইডেন মার্করামের ৬০ ও কুইন্টন ডি ককের ৮৬ রানের ওপর ভর করে কোনোমতে ২২২ রান করতে সমর্থ হয়। এরপর ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ৬০ রান তুলে দিনের খেলা শেষ করে সফরকারীরা।

আজ দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে আর চার রান তুলতেই লাহিরু থিরিমান্নের উইকেট হারায় শ্রীলঙ্কা দল। দুই রান বাদে ফিরে যান কাসুন রাজিথা। দলীয় ৯৭ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আগের টেস্টের নায়ক কুশল পেরেরাকে ফিরিয়ে দিয়ে সবচেয়ে বড় আঘাত হানেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। শেষদিকে নিরোশান ডিকওয়েলার দ্রুতগতির ৪২ রানের বদৌলতে ১৫৪ রান পর্যন্ত তুলতে সমর্থ হয় লঙ্কানরা। ইনজুরির কারণে ব্যাট করতে পারেননি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া। দক্ষিণ আফ্রিকার রাবাদা ৪টি ও ডুয়ানে অলিভিয়ের ৩টি উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে লাঞ্চ বিরতি পর্যন্ত ডিন এলগারের উইকেট হারিয়ে ১০ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। মাত্র দুই রান করে ফার্নান্দোর বলে ফিরে গেছেন এলগার। এখন পর্যন্ত স্বাগতিকদের লিড বেড়ে দাঁড়িয়েছে ৭৮ রান।