Beta

আপনার জিজ্ঞাসা

কোন দান-সদকা সবচেয়ে উত্তম?

০৮ অক্টোবর ২০১৯, ০৭:৪৪ | আপডেট: ০৮ অক্টোবর ২০১৯, ০৭:৫২

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬০৫তম পর্বে কোন দান-সদকা সবচেয়ে উত্তম, সে বিষয়ে কুমিল্লা থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন মো. এমদাদুল হোসেন। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : দান এবং সদকার মধ্যে উত্তম মাধ্যম কোনটি? যেমন : গরিবদের দান করা বা মসজিদে দান করা এই রকম আরো অনেক মাধ্যম আছে, এগুলোর মধ্যে উত্তম কেনিটি?

উত্তর : সুনির্দিষ্টভাবে এটা বলা যাবে না যে, এই জায়গায় দান সদকা করলে বেশি সওয়াব পাওয়া যাবে। এটা নির্ভর করবে পরিবেশের ওপর। যদি এমন হয় যে হতদরিদ্র মানুষের সংখ্য অনেক বেশি, তাহলে দান-সদকা করার সর্বপ্রথম খাত হলো এটি। আল্লাহ ফকির এবং মিসকিনের কথা বারবার উল্লেখ করেছেন। যাদের কাছে নিত্যপ্রয়োজনীয় বা বেঁচে থাকার জন্য যে জিনিস প্রয়োজন সেগুলোর অভাব রয়েছে, তাদেরকে সদকা করা হলো প্রথম কাজ। কখনো কখনো সেই প্রেক্ষাপট পরিবর্তন হতে পারে। যেমন, বড় ধরনের বন্যা হয়েছে বা বড় ধরনের ঘূর্ণিঝড় হয়েছে, মানুষ আবাসহীন হয়ে গিয়েছে, তখন এইখানে দান সদকা করাটাই উত্তম।

কেউ যদি অতিরিক্ত দান করতে চান তবে ফকির মিসকিনদের দান করবেন। দানের মধ্যে আরেকটি উত্তম দান হচ্ছে সদকায়ে জারিয়া করা। সব সদকা কিন্তু সদকায়ে জারিয়া নয়। সদকায়ে জারিয়া হলো ওই সদকা যেটা সবসময় অব্যাহত থাকবে। যেমন, মসজিদ, মাদ্রাসা প্রতিষ্ঠিত করা, টিউবওয়েল স্থাপন করা ইত্যদি সেটা আপনি মারা যাবার পরও অব্যাহত থাকবে এবং মানুষ সেখান থেকে উপকৃত হতে পারবে। আরেকটি উত্তম সদকার কথা রাসুল (সা.) বলেছেন, সেটা হলো আপনার প্রয়োজন থাকা শর্তেও আপনি নিজে ত্যাগ করে দান করবেন, আল্লাহর রাস্তায় কোরবানি করবেন, সদকা করবেন, এই সদকা আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় সদকা।

Advertisement