Beta

আপনার জিজ্ঞাসা

চাকরির জন্য টাকা দেওয়া জায়েজ?

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৪

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬০৩তম পর্বে চাকরির জন্য টাকা দেওয়া জায়েজ কি না, সে বিষয়ে সিলেট থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন অন্বেষা। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ব্যাংক বা সরকারি জবের ক্ষেত্রে অনেক সময় টাকা দেওয়া হয়। যোগ্যতা আছে তারপরও চাকরি হচ্ছে না, এমন ক্ষেত্রে চাকরির জন্য যদি টাকা দেওয়া হয়, তাহলে কি সেটা জায়েজ হবে?

উত্তর : যেকোনো ধরনের চাকরির ক্ষেত্রে আপনার যদি যোগ্যতা থাকে আর আপনাকে যদি বাধ্য করা হয় যে টাকা না দিলে আপনার চাকরি হবে না, আপনি যদি মনে করে থাকেন আপনার হক হচ্ছে আপনি যোগ্যতা অনুযায়ী সেখানে চাকরি করতে পারবেন, সে ক্ষেত্রে একদল ওলামায়ে কেরাম বলেছেন যে, যদি টাকা দেওয়ার প্রয়োজন হয় তিনি টাকা দিতে পারবেন।  এটা তার জন্য গুনাহের কাজ হবে না। সেহেতু তিনি বাধ্য হয়ে টাকা দিয়েছেন। যে সমস্ত কাজের জন্য বাধ্য করা হয়ে থাকে, ওই সমস্ত কাজের গুনাহ আল্লাহ মুছে দেন। সুতরাং, কাজটি যদি বৈধ হয়, তাহলে আপনি সেই কাজের জন্য টাকা দিতে পারবেন। এই কাজটির জন্য যিনি টাকা নিয়েছেন তার কবিরা গুনাহ হবে।

Advertisement