আপনার জিজ্ঞাসা : সুদভিত্তিক প্রতিষ্ঠানে চাকরি করলে কি ইবাদত কবুল হবে?

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪৭ | আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪৯

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৬০১তম পর্বে সুদভিত্তিক প্রতিষ্ঠানে চাকরি করলে ইবাদত কবুল হবে কি না, সে বিষয়ে আশুগঞ্জ থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন নুর মোহাম্মদ সেলিম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : সুদভিত্তিক ব্যাংকে যারা চাকরি করেন, তাদের ইবাদত কবুল হবে কি?

উত্তর : সুদের সঙ্গে যদি ইমানদার ব্যক্তিগণ সম্পৃক্ত হয়ে থাকেন, তাহলে ইবাদত কবুল হওয়ার বিষয়টি প্রশ্নবিদ্ধ। কীভাবে তাদের ইবাদত কবুল হবে? তারা যা পড়েছে তা হারাম, যা খেয়েছে তা হারাম,  যা পান করেছে তাও হারাম। সুতরাং, এখান থেকে বোঝা যাচ্ছে যে,  তার ইনকাম যদি হারাম হয়ে থাকে, তাহলে তার ইবাদত কবুল হওয়ার বিষয়টি প্রশ্নবিদ্ধ। ওলামায়ে কেরাম বলেছেন যে, যাদের ইনকাম হালাল নয়, তাদের ইবাদত আল্লাহর কাছে কবুল হবে না। আল্লাহ পবিত্র, তিনি পবিত্র জিনিস ছাড়া হারাম কবুল করেন না। আল্লাহ অন্য এক আয়াতের মধ্যে এ কথা স্পষ্ট করেছেন যে, আল্লাহ শুধু মুত্তাকিনদের কাছে থেকে গ্রহন করে। সুতরাং, মুত্তাকিনদের আমল এই নয় যে তারা হারামের মাধ্যমে সমৃদ্ধ হবে। এ ক্ষেত্রে তাদের ওপর ওয়াজিব হচ্ছে এই সমস্ত ইনকাম থেকে নিজেদের গুটিয়ে নিয়ে আসা।