Beta

আপনার জিজ্ঞাসা

কবিরা গুনাহকারীরা কি চিরকাল জাহান্নামে থাকবে?

১৬ আগস্ট ২০১৯, ১৪:০৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৫৮তম পর্বে কবিরা গুনাহকারীরা চিরকাল জাহান্নামে থাকবে কি না, সে বিষয়ে ঢাকা থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন মো. এনামুল ইসলাম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : কবিরা গুনাহকারীরা কি চিরকাল জাহান্নামে থাকবে?

উত্তর : কবিরা গুনাহকারী ব্যক্তি আল্লাহর ইচ্ছার মধ্যে থাকবে। আল্লাহ ইচ্ছা করলে তাকে ক্ষমা করে দিয়ে জান্নাতে দিতে পারেন, আবার তার অপরাধের কারণে শাস্তিও দিতে পারেন। এটা আল্লাহর ইচ্ছার ওপর নির্ভর করবে। যে আকিদার কথা আপনি উল্লেখ করেছেন, এটি ইসলামের ব্যাপারে বিভ্রান্তিমূলক আকিদা। কবিরা গুনাহকারী ব্যক্তি তওবা করলে তার গুনাহ মাফ হয়ে যাবে। যদি কোনো কারণে তিনি কবিরা গুনাহ করার পর মৃত্যুবরণ করেন, এ ক্ষেত্রে তিনি আল্লাহর ইচ্ছার ওপর নির্ভর করবেন।

অসংখ্য হাদিসের মাধ্যমে সাব্যস্ত হয়েছে যে, যারা জাহান্নামে যাবে, তাদের মধ্য থেকে একদলকে আল্লাহ ক্ষমা করে দেবেন, যাদেরকে আল্লাহর নবী (সা.) জাহান্নাম থেকে জান্নাতে নিয়ে আসবেন। সুতরাং, আপনি যে আকিদার কথা বলেছেন, এটি বিভ্রান্তমূলক পথভ্রষ্ট আকিদা।

Advertisement