Beta

আপনার জিজ্ঞাসা

মৃত ব্যক্তির নামে কোরবানি দেওয়া কি ফরজ?

১১ আগস্ট ২০১৯, ০৮:৩১ | আপডেট: ১১ আগস্ট ২০১৯, ০৯:৫৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. আবু বকর মুহাম্মদ যাকারিয়া।

আপনার জিজ্ঞাসার ২১৫৯তম পর্বে মৃত ব্যক্তির নামে কোরবানি দেওয়া ফরজ কি না, সে বিষয়ে যুক্তরাষ্ট্র থেকে মেইলে জানতে চেয়েছেন সেলিনা শেখ। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : মৃত ব্যক্তির নামে কোরবানি দেওয়া কি ফরজ? মৃত ব্যক্তির নামে কোরবানি দিলে কি তিনি সওয়াব পান? মৃত ব্যক্তি তাঁর স্ত্রীর নামে যে অর্থ রেখে গেছেন, তা দিয়ে কি স্ত্রী কোরবানি দিতে পারবেন? যত দিন স্ত্রী বেঁচে থাকবেন, প্রতিবছর কি তাঁকে স্বামীর নামে কোরবানি দিতে হবে?

উত্তর : যাঁর সামর্থ্য আছে, তিনি কোরবানি করবেন। বিষয়টি এমন নয় যে কোরবানি না করলে তিনি ইমানহারা হয়ে যাবেন। তিনি তাঁর সামর্থ্য অনুযায়ী কোরবানি দেবেন। শরিয়তের বিধান অনুসারে কেউ এটাকে ওয়াজিব, আবার কেউ সুন্নাতে মুয়াক্কাদা বলেছেন। আল্লাহর এই গুরুত্বপূর্ণ নির্দেশনা আমরা পালন করব, কোনোভাবেই ছাড় দেব না এবং গুরুত্বের সঙ্গে নেব।

মৃত মানুষ যদি অসিয়ত করে যায় এবং সম্পদ রেখে যায়, তাহলে তাঁর জন্য কোরবানি দিতে হবে। এতে মৃত ব্যক্তি সওয়াব পাবেন। তিনি যদি অসিয়ত না করে যান, তাহলে আপনি মৃত ব্যক্তির নামে কোরবানি করতে বাধ্য নন। সমস্ত ইমামের এই মত যে, মৃত ব্যক্তির পক্ষ থেকে কোরবানি করা যাবে। কিন্তু এটাকে ফরজ কেউ বলেননি।

Advertisement