Beta

আপনার জিজ্ঞাসা

কত মাইল অতিক্রম করলে কসর নামাজ পড়তে হবে?

০২ এপ্রিল ২০১৯, ১৫:৩৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৮০তম পর্বে কত মাইল অতিক্রম করলে কসর নামাজ পড়তে হবে, সে বিষয়ে গাইবান্ধা থেকে টেলিফোনের মাধ্যমে জানতে চেয়েছেন শামসুল হক। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : কত মাইল অতিক্রম করলে কসর নামাজ পড়তে হবে?

উত্তর : মাইলের বিষয়টি রাসুল (সা.)-এর হাদিস দ্বারা বা সাহাবিদের সুনির্দিষ্ট কোনো রেওয়াতের মাধ্যমে সাব্যস্ত হয়নি। এটা ইজতিহাদের মাধ্যমে ওলামে কেরাম বলেছেন। এটা কেউ কেউ ৪৮ কিলোমিটার, ৫৩ কিলোমিটার, ১৬ কিলোমিটার, তিন মাইলের কথা বলেছেন।

তাহলে আমরা দেখলাম যে, এখানে অনেক বক্তব্য রয়েছে। যে মূলনীতির ওপর ভিত্তি করে মূলত কসরের বিধান প্রযোজ্য হবে, সেটা হলো এক অঞ্চল থেকে আপনি আরেক অঞ্চলে যাবেন, এক এলাকা থেকে আরেক এলাকা যাবেন, যেটা মূলত শাব্দিকভাবে কথা ও প্রচলনে মানুষের কাছে সফর বলা হয়ে থাকে। তাকে মুসাফির হতে হবে। সফর যেখানে পাওয়া যাবে, কসর সেখানে জায়েজ। হতে পারে আপনি ঢাকা থেকে গাজীপুর বা টাঙ্গাইল চলে গেলেন, এটা সফরের অন্তর্ভুক্ত হবে। এমনটি যদি হয়, তাহলে তিনি মুসাফির হবেন এবং তার জন্য কসর জায়েজ।

Advertisement