আপনার জিজ্ঞাসা : মেয়ের জন্য ভালো পাত্র পেতে দোয়া করা যাবে?

১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৭

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৫তম পর্বে মেয়ের বিয়ে যেন ভালো ছেলের সঙ্গে হয় আল্লাহর কাছে এমন দোয়া করা যাবে কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি সোমবারের দিন রোজা অবস্থায় বাসায় কি এতেকাফে বসতে পারব? তার সঙ্গে এই নিয়ত করতে পারব, যে আমার মেয়েটার তাড়াতাড়ি একটি ভালো ছেলের সঙ্গে বিয়ে হবে?

উত্তর : বাসায় এতেকাফ করার বিষয়টি বিতর্কিত। বিশুদ্ধ বক্তব্য হচ্ছে বাসায় এতেকাফ হবে না, এতেকাফ হবে মসজিদের মধ্যে। সুতরাং সোমবারে আপনি রোজা রাখতে পারেন এবং ইফতারের সময় দোয়া করতে পারেন। এ সময় দোয়া করা জায়েজ রয়েছে এবং রাসুল (সা.) বলেছেন যে, ইফতারের সময় এমন একটা অবস্থা হয়ে থাকে যখন আল্লাহ সুবহানাহু তায়ালা বান্দাদের দোয়া ফেরত দেন না, অর্থাৎ দোয়া কবুল করে থাকেন। তাই দোয়া কবুলের এই গুরুত্বপূর্ণ সময়ে আপনি দোয়া করতে পারেন।

মেয়ের বিয়ে নিয়ে আপনি যে চিন্তা করছেন এটি ভুল কাজ। আল্লাহ তায়ালার কাছে দোয়া করুন, এটা নিয়ে দুশ্চিন্তা করার দরকার নেই।

আপনার প্রশ্ন থেকে আমরা বুঝতে পেরেছি যে, আপনি এই বিষয়টিকে অনেক দুশ্চিন্তার একটি বিষয়ে পরিণত করে নিয়েছেন। আল্লাহ তায়ালার কাছে বেশি বেশি করে দোয়া করুন। অবশ্যই আপনার মেয়ের বিয়ের বিষয়টি আল্লাহ তায়ালার পক্ষ থেকে যেভাবে ফয়সালা করা আছে, সেভাবেই হবে।

মূলকথাহলো, আল্লাহ তায়ালার কাছে দোয়া করুন, এটি দুশ্চিন্তা করার বিষয় নয়।