Beta

আপনার জিজ্ঞাসা

বাচ্চাদের মিথ্যা কথা বলে খাওয়ানো কি ঠিক?

০৮ সেপ্টেম্বর ২০১৮, ১০:১৫

অনলাইন ডেস্ক

 

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৬তম পর্বে শিশুদের খাওয়ানোর জন্য বিভিন্ন ভয় দেখিয়ে মিথ্যা বলা যাবে কি না, সে সম্পর্কে খুলনা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন কামরুল ইসলাম। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : বাচ্চাকে খাওয়ানোর জন্য বিভিন্ন সময় এটা-সেটার কথা বলে ভয় দেখানো হয়, মিথ্যা কথা বলা হয়। এটা কি ঠিক?

উত্তর : এ কাজটি যদি কেউ ইচ্ছাকৃতভাবে করে থাকেন তাহলে সেটি উচিত নয়। কারণ এই ধরনের মিথ্যা কথা বলা প্রথম থেকেই যদি শুরু হয় তাহলে হয়ত পরবর্তী সময়ে এই মিথ্যার একটি প্রভাব তার ভেতরে আসতে পারে। এই ছোট, কচি শিশুদের ক্ষেত্রে মিথ্যা না বলাটাই হচ্ছে ওয়াজিব। তাদের অন্যভাবে যেমন, গল্প করে বা যদি এইভাবে বলেন যে, তুমি যদি এখন দুধটা খাও তাহলে পাখি এসে তোমাকে গান শোনাবে, যদি না খাও তাহলে বাঘ আসতে পারে, এই ধরনের বক্তব্য দিতে পারেন। এটি তো নিশ্চিত নয়।

বক্তব্যের মধ্যেও পার্থক্য আছে। বক্তব্য দুই প্রকার, একটা হচ্ছে তাহরিদ এবং অন্যটি হচ্ছে তাসরিহ। তাসরিহ হচ্ছে যেটি আপনি সরাসরি মিথ্যা বলে দিলেন এমন। আর তাহরিদ হচ্ছে ইঙ্গিতমূলক বক্তব্য, যেখানে আসলে মিথ্যার কোনো সুযোগ নেই। সহিহ বুখারি হাদিসের মধ্যে বর্ণনা রয়েছে, মিথ্যা থেকে বাঁচার একটা সুযোগ রয়ে গেছে। তাহলে এইভাবে আপনি মিথ্যা থেকে বাঁচতে পারবেন। এখানে সম্ভাবনার কথা বলা যেতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement