Beta

আপনার জিজ্ঞাসা

কোন কোন কাজ নেক আমল নষ্ট করে?

২৪ এপ্রিল ২০১৮, ১৮:২৮ | আপডেট: ২৪ এপ্রিল ২০১৮, ১৮:৩৪

অনলাইন ডেস্ক

নামাজ,রোজা,হজ,জাকাত,পরিবার,সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম প্রোফেসর ড.আবু বকর মুহাম্মদ জাকারিয়া।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৩৬তম পর্বে  শিরক ছাড়া আর কি করলে মানুষের নেক আমল নষ্ট হয়ে যায়, সে সম্পর্কে জানতে চেয়ে মতিঝিল থেকে টেলিফোন করেছেন নাসিমা। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমাদের যে নেক আমল সেটাতো শিরক করলেই নষ্ট হয়ে যাবে। এছাড়া আর কি কি কারণ আছে আমল বিনষ্ট হওয়ার ক্ষেত্রে?

উত্তর : শিরকের কারণে যেভাবে নেক আমল নষ্ট হয়ে যায়, তেমনিভাবে বড় কুফরীর কারণে, মুনাফেকির কারণে নেক আমল নষ্ট হয়ে যায়। ইমানের যতগুলো রূকন আছে কুফরীরও ততগুলো অরগান আছে। অর্থাৎ যেসমস্ত জায়গাতে ইমান আনতে হবে, সেগুলোর কোনো একটি যদি আপনি বাদ দেন, তাহলে আপনি কাফের হয়ে যাবেন। আল্লাহর ওপর, রাসূলের ওপর, ফেরেশতাদের ওপর, আখিরাতের কোনো কিছুর ওপর এগুলোর কোনো একটির ওপরে যদি সন্দেহ পোষণ করেন, কোনো একটিকে যদি অস্বীকার করেন, দোদুল্যমান অবস্থায় থাকেন এবং কোনো একটির ওপর থেকে যদি মুখ ফিরিয়ে থাকেন, এসবই কিন্তু কুফরীর কারণ। এগুলোর কারণে কিন্তু আপনি ইসলাম থেকে বের হয়ে যাবেন।

মুনফিকের ক্ষেত্রেও অনুরূপ। আল্লাহর বিধানকে যারা ঘৃণা করে, আল্লাহর দ্বিনকে যারা প্রচার করতে ঘৃণা করে, তাঁরাও কিন্তু ইমানহারা হয়ে যায়। এটি বড় মুনাফেকির কারণ। বড় মুনাফেকি, বড় কুফরী এবং বড় শিরকি যেই মানুষই করবে তাঁর ইমান থেকে সে বের হয়ে যাবে। সেই ব্যক্তি চিরস্থায়ীভাবে জাহান্নামি হয়ে যাবে। সুতরাং, এই তিনটি জিনিস আমাদের বেশি বেশি শেখা দরকার যে কোন কোন কারণে মানুষ কাফের, মুসরিক ও মুনাফিক হয়ে যাচ্ছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement