Beta

সুইডেনে বিনা খরচে পড়ার সুযোগ পাবে ৩৩৫ জন

৩০ নভেম্বর ২০১৬, ১১:১৭

অনলাইন ডেস্ক
সুইডিশ ইনস্টিটিউট স্টাডি স্কলারশিপ প্রোগ্রামের আওতায় সুইডেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে পড়াশোনার সুযোগ পাবেন ৩৩৫ শিক্ষার্থী। ছবি : সুইডিশ প্রেস

সুইডেনের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য বৃত্তির সুযোগ দিচ্ছে সুইডিশ ইনস্টিটিউট স্টাডি স্কলারশিপ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এই বৃত্তির আওতায় বিনা খরচে স্নাতকোত্তর ডিগ্রি নিতে পারবেন। বৃত্তি দেওয়া হবে ৩৩৫ শিক্ষার্থীকে।

সম্প্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সুইডিশ ইনস্টিটিউট স্টাডি স্কলারশিপ। বৃত্তির আওতায় সুইডেনের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৫০০ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া যাবে। ডিগ্রির মেয়াদ দুই বছর।

নির্বাচিত শিক্ষার্থীরা আকর্ষণীয় বৃত্তি পাবেন। একজন স্নাতকোত্তর শিক্ষার্থীকে পড়াশোনা ও বসবাসের সম্পূর্ণ খরচ দেওয়া হবে। শিক্ষার্থীদের প্রতি মাসে কমপক্ষে ৭৭ হাজার টাকা (নয় হাজার সুইডিশ ক্রোনা) বৃত্তি দেওয়া হবে। এ ছাড়া যাতায়াত খরচ বাবদ এককালীন এক লাখ ৩০ হাজার টাকা (১৫ হাজার ক্রোনা) দেওয়া হবে। তবে শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের খরচ বহন বৃত্তির আওতায় থাকবে না।

আবেদনের যোগ্য দেশগুলোকে তিনটি তালিকায় ভাগ করা হয়েছে। এর মধ্যে প্রথম তালিকাতেই আছে বাংলাদেশের নাম। শিক্ষাজীবনে ফল ও কাজের অভিজ্ঞতার ওপর ভিত্তি করে বৃত্তি দেওয়া হবে। আবেদনের জন্য শিক্ষার্থীদের কমপক্ষে তিন হাজার ঘণ্টা কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া আবেদনকারীদের শিক্ষালাভের পর নিজ দেশে ফিরে গিয়ে সংশ্লিষ্ট বিষয়ে উন্নয়নমূলক কাজে আকাঙ্ক্ষী হতে হবে।

আগ্রহী প্রার্থীরা দুটি ধাপে আবেদন করতে পারবেন। প্রথম ধাপে শিক্ষার্থীদের সুইডেনের জাতীয় আবেদন সেবার ওয়েবসাইটের (www.universityadmissions.se) মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে হবে। বিশ্ববিদ্যালয়ে আবেদনের প্রথম ধাপ ১ ডিসেম্বর শুরু হয়ে ২০১৭ সালের ১৬ জানুয়ারি পর্যন্ত চলবে।

নির্বাচিত হলে শিক্ষার্থীদের ২৫ জানুয়ারির মধ্যে জানানো হবে। এর পর ভর্তির জন্য ১ ফেব্রুয়ারির মধ্যে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত ভর্তি ফি জমা দিতে হবে। ফি জমা দেওয়ার পর আবেদনের দ্বিতীয় ধাপ শুরু হবে। এই ধাপে শিক্ষার্থীদের বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। দ্বিতীয় ধাপে আবেদন চলবে ২০১৭ সালের ১ থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

সুইডিশ ইনস্টিটিউট স্টাডি স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে অফিশিয়াল ওয়েবসাইট (http://bit.ly/1LjSA1K) ঠিকানায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement