Beta

টেলিনর ইয়ুথ ফোরামে নির্বাচিত ঢাবির দুই শিক্ষার্থী

২২ সেপ্টেম্বর ২০১৬, ১৭:৪৮

ফিচার ডেস্ক

টেলিনর ইয়ুথ ফোরামের ৪র্থ সংস্করণ নরওয়ের বৈশ্বিক অনুষ্ঠানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ'র শিক্ষার্থী রাফসান শাবাব খান এবং রামিম আহমেদ নির্বাচিত হয়েছেন। নোবেল পিস সেন্টারের সহযোগিতায় আয়োজিত ইয়ুথ ফোরাম ১৩টি দেশের ১৮ থেকে ২৮ বছরের তরুণ-তরুণীদের জীবন বদলানো ধারণা উপস্থাপনের সুযোগ দেয়। এ বছরের ফোরামের মূলভাব ‘শান্তির জন্য ডিজিটালইজেশন’। বাংলাদেশে এর চূড়ান্ত নির্বাচনী পর্ব অনুষ্ঠিত হয় ২১ সেপ্টেম্বর ২০১৬ তারিখে এবং এর আয়োজক ছিল গ্রামীণফোন।

এ বছরের বিজয়ী ধারণাগুলো হচ্ছে তরুণদের অর্থপূর্ণ নেটওয়ার্ক গড়ে তুলতে উদ্যোগী ‘ওয়ান ইয়াং ওয়ার্ল্ড’ এবং দুস্থ ও সুবিধাবঞ্চিতদের জন্য ক্রাউড ফান্ডিং উদ্যোগ ‘উই আর ওয়ান’।

কঠোর বাছাই প্রক্রিয়ার মধ্য দিয়ে নির্বাচিত সাতজন প্রতিযোগী গ্রামীণফোন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় শিক্ষক, দেশীয় উদ্যোগতাদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল এবং সরকারি কর্মকর্তা, সাংবাদিক, ডিজিটাল ও সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের উপস্থিতিতে তাঁদের ধারণা উপস্থাপন করেন। এই সাতজনের মধ্যে থেকে দুজনকে ডিসেম্বরে অসলোতে অনুষ্ঠিতব্য চূড়ান্ত পর্বের জন্য নির্বাচন করা হয়।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। গ্রামীণফোনের ভারপ্রাপ্ত প্রধান কর্পোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা হোসাইন সাদাত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মেয়র বলেন, ‘তরুণদের অনুপ্রাণিত করে এমন একটি প্ল্যাটফর্ম গড়ে তোলার জন্য গ্রামীণফোন এবং টেলিনরকে ধন্যবাদ।'

অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানিয়ে গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস নেহাল আহমেদ বলেন, ‘অল্প কয়েক বছরের মধ্যে টেলিনর ইউথ ফোরাম তরুণদের জন্য একটি সম্মানজনক বৈশ্বিক প্ল্যাটফর্মে পরিণত হয়েছে এবং ডিজিটাল প্রযুক্তির পূর্ণ সক্ষমতা প্রকাশে তাদের অনুপ্রাণিত করছে।’

আজকের বিজয়ীরা বিশ্বের অন্যান্য স্থানের বিজয়ীদের সাথে অসলোতে তিনদিনের সম্মেলনে মিলিত হবেন। সেখানে তাঁরা মোবাইল ফোন ও ডিজিটাল প্রযুক্তির রূপান্তরের ক্ষমতাকে বোঝার এবং তাকে কাজে লাগানোর চেষ্টা করবেন। তাঁরা নোবেল শান্তি পুরষ্কার প্রদান অনুষ্ঠানে অংশ নেয়ারও সুযোগ পাবেন।

গ্রামীণফোন এ বছরের জুলাই মাসে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে টেলিনর ইয়ুথ ফোরামের সূচনা ঘোষণা করে। প্রতিষ্ঠানটি শিক্ষার্থী এবং আগ্রহী প্রতিযোগীদের ধারণাপত্র জমা দিতে আহ্বান জানায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement