Beta

এমবিবিএস ভর্তি পরীক্ষা ১১ অক্টোবর

০৭ অক্টোবর ২০১৯, ২৩:২৪

নিজস্ব প্রতিবেদক

আগামী ১১ অক্টোবর দেশব্যাপী একযোগে ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর মেডিকেল কলেজে ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন।

এর মধ্যে সরকারি মেডিকেল কলেজে ৪,০৬৮ আসন এবং বেসরকারি ছয় হাজার ৩৩৬ আসন। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী সাত হাজার নয় জন বেশি।

আজ সোমবার বেলা সাড়ে ১২টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

এ সময় স্বাস্থ্য ও শিক্ষা বিভাগের সচিবের দায়িত্বে থাকা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুপ্রিয় কুমার কুণ্ডু, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিএমডিসির সভাপতি অধ্যাপক শহীদুল্লাহ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

সচিব বলেন, সাইবার ক্রাইম প্রতিরোধ, কোচিং সেন্টার বন্ধকরণ, ফটোকপি মেশিন বন্ধ রাখা, পরীক্ষা কেন্দ্রের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, প্রশ্ন ও উত্তরপত্রের নিরাপত্তা নিশ্চিতকরণ, গোয়েন্দা নজরদারি বৃদ্ধি, কুচক্রী মহলের অপরাধ তৎপরতা বন্ধে জননিরাপত্তা বিভাগ, বাংলাদেশ পুলিশ, র‌্যাব, ডিজিএফআই ও এনএসআইসহ সংশ্লিষ্টদের সতর্ক থাকার জন্য বলা হয়েছে। তিনি বলেন, এ বছর প্রশ্নপত্র প্রণয়নে প্রযুক্তিগত পরিবর্তন আনা হয়েছে। প্রশ্নপত্র প্রেরণ্যের জন্য ট্রাংকের সাথে সংযুক্ত ট্র্যাকিং ডিভাইসসমূহ এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা সংস্থা তাদের গোয়েন্দা তৎপরতা ও নজরদারি জোরদার করেছে। ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে শিক্ষার্থী ও অবিভাবকদের কোনো প্রকার গুজবে কান না দেওয়ার জন্য সতর্ক বার্তা প্রচারের জন্য মন্ত্রণালয় প্রস্তুত রয়েছে।

Advertisement