Beta

নিরাপদ সড়ক আন্দোলনের বর্ষপূর্তিতে ঢাবিতে আলোকচিত্র প্রদর্শনী

০৫ আগস্ট ২০১৯, ০৯:১৪ | আপডেট: ০৫ আগস্ট ২০১৯, ০৯:৪১

নিজস্ব প্রতিবেদক
নিরাপদ সড়ক আন্দোলনের এক বছর পূর্তিতে ঢাবির টিএসসিতে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়। ছবি : সংগৃহীত

নিরাপদ সড়ক আন্দোলনের এক বছর পূর্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিতে ‘রাষ্ট্র, লাইসেন্স কোথায়?’ শিরোনামে আন্দোলনের আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রোববার বিকেলে আয়োজিত কর্মসূচিতে সমর্থন জানিয়ে বক্তব্য দেন আলোকচিত্রী শহিদুল আলম। এতে নিরাপদ সড়ক আন্দোলনের কর্মীদের মধ্যে নটর ডেম কলেজের ছাত্র হাসিব আহমেদ মুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী মাহফুজ আহমেদ ও কাজী রাকিবসহ আরো অনেকে বক্তব্য দেন।

বক্তারা বলেন, ‘নিরাপদ সড়ক আন্দোলন কেবল দুজন শিক্ষার্থী নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে গড়ে ওঠা কোনো বিক্ষোভ নয়, এটি ছিল এই রাষ্ট্র ব্যবস্থার বিরুদ্ধে তাদের ক্ষোভ। তারা অস্বীকার করেছে এই গণবিরোধী রাষ্ট্র ও তার প্রতিষ্ঠানকে। তারা এ দেশের এই অন্ধকার সময়ে, যখন দেশে গণতন্ত্র শব্দটাই মৃত, যখন মানুষ চরম নিরাশ হয়ে অপশাসনের কাছে আত্মসমর্পণ করেছে, তখনই এই কিশোর-কিশোরীরা দেখিয়েছিল কীভাবে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হয়, কীভাবে স্পর্ধায় মাথা তুলতে হয়। চোরকে চোর, খুনিকে খুনি বলার সাহস দেখিয়েছিল সেদিন তারা। নজিরবিহীন বিস্ময়কর কর্মসাধন করে দেখিয়েছিল তারা। শুধু দাবি তুলেই তারা ক্ষান্ত হয়নি। দাবি নিজেরাই আদায় করে দেখিয়েছিল পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে। লাইসেন্স চেক, ট্রাফিক সিগন্যাল মানা, হর্ন বাজানো বন্ধ করা, লেন মানা থেকে শুরু করে কী না করে দেখিয়েছিল তারা! এমনকি এ প্রক্রিয়ায় মন্ত্রী, আমলা, বিচারপতি, সেনাবাহিনী, প্রধানমন্ত্রীর দপ্তরের কর্মকর্তা কাউকে ছাড় দেয়নি।’

সমাবেশে উদ্যোক্তাদের মধ্যে বক্তব্য দেন পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্র আতিক চৌধুরী। সভায় সংহতি জানিয়ে বক্তব্য দেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফয়সাল মাহমুদ, বিপ্লবী ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সভাপতি ইকবাল কবির, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অনিক রায় এবং বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি আতিফ অনিক। সভা সঞ্চালনা করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শোয়েব আবদুল্লাহ।

Advertisement