Beta

অ্যাসাঞ্জের প্রতি সংহতিতে ঢাবিতে মানববন্ধন

১৮ এপ্রিল ২০১৯, ২৩:৩৪

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা
জুলিয়ান অ্যাসাঞ্জের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : ফোকাস বাংলা

সাংবাদিক জুলিয়ান অ্যাসাঞ্জের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে ও রাজু ভাস্কর্যের পাদদেশে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীরা জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিও জানান।

সাহসী সাংবাদিকতার প্রতীক জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সরকারের গোপন নথি ফাঁস করে দিয়ে তাদের দুর্নীতি ও অনিয়ম তুলে ধরেন। এ কারণে প্রায় সাত বছর যুক্তরাজ্যের লন্ডনে ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন তিনি। আশ্রয়ের মেয়াদ শেষ হওয়ায় গত বৃহস্পতিবার সেখান থেকে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ।

ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শোয়েব আব্দুল্লাহর সঞ্চালনায় মানববন্ধনে সংহতি বক্তব্য দেন সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আবু রায়হান খান, আইন বিভাগের ছাত্র শিহাব সুমন, ছাত্র যুব আন্দোলনের সভাপতি আতিফ অনিক ও ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক ফয়সাল মাহমুদ।

এতে সংহতি জানিয়ে লেখক ও গবেষক আলতাফ পারভেজ বলেন, ‘জনস্বার্থে সত্যের প্রকাশ কোনো অপরাধ নয়, বরং এটা গণতন্ত্রের জন্য জরুরি। সাংবাদিকতার গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, অ্যাসাঞ্জ অনুসন্ধানী সাংবাদিকতা করতেন আর সাংবাদিকতা কোনো ক্রাইম নয় বরং গণতান্ত্রিক সমাজের জন্য তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

এ সময় আইন বিভাগের ছাত্র শিহাব সুমন বলেন, ‘জুলিয়ান অ্যাসাঞ্জ তাঁর মিডিয়া মাধ্যম উইকিলিকসের মাধ্যমে আমাদের মুক্ত করতে চেয়েছিলেন, আমাদের তথ্যের অধিকার নিশ্চিত করতে চেয়েছিলেন। তার পরিণতি হলো জুলুম, অত্যাচার ও গ্রেপ্তার। অ্যাসাঞ্জ আমাদের জন্য দাঁড়িয়েছিলেন। তাই আমরা মনে করি, অ্যাসাঞ্জের জন্য দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।’

মানববন্ধনে বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Advertisement