Beta

ভাষা শিখুন

ফরাসি শেখার ক্ষেত্রে যা করবেন না

০৮ মে ২০১৮, ১৩:৪২ | আপডেট: ০৯ মে ২০১৮, ১০:৩৫

আরোজা ইসলাম

নতুন কোনো ভাষা শেখার সময় মানুষ শুধু কী কী করা উচিত, তাই নিয়েই ভাবতে থাকেন। কিন্তু ফরাসি ভাষা শেখার ক্ষেত্রে যা যা করা উচিত আর যা যা করা উচিত নয়, দুটোই সমান গুরুত্বপূর্ণ। তাই  বিশেষ তিনটি কাজ, যা করা থেকে বিরত থাকা উচিত, সেগুলো নিয়েই আজকের আলোচনা। 

১. জড়তাকে বলুন ‘Au revoir’ মানে বিদায় 
আমরা অনেকেই জড়তার কারণে কথা বলতে চাই না। কিন্তু যেকোনো ভাষায় দক্ষ হতে হলে, খোলস থেকে বেরিয়ে কথা বলে অনুশীলন করতে হবে। সুতরাং কীভাবে ফরাসি ভাষা দ্রুত রপ্ত করা যায়, তার উত্তর একটিই : বেশি বেশি কথা বলা। ভুল হতে পারে ভেবে চুপ করে বসে থাকলে হবে না। বরং ফ্রেঞ্চে কথা বললেই আপনি খুব সহজে নিজের ভুলগুলো বুঝে সংশোধন করে নিতে পারবেন। এতে যেমন মনে রাখা সহজ হয়, তেমনি উচ্চারণে সমস্যা থাকলে সেটিও ঠিক করে ফেলা যায়। 
শুরুতে হয়তো বা কথোপকথন ছোটখাটো বাক্য দিয়ে হবে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে দেখা যাবে, আপনি খুব পরিষ্কারভাবে লম্বা সময় ধরে একাই কথা চালিয়ে যেতে পারবেন।

২. ইংরেজি থেকে ফরাসি অনুবাদ করা থেকে বিরত থাকুন
ইংরেজি বর্ণমালা বা শব্দের সঙ্গে ফরাসি ভাষার অনেক মিল থাকায় আপনার কাছে ইংরেজি থেকে ফরাসিতে অনুবাদ করে শেখা খুব সহজ মনে হবে। কিন্তু ব্যাপারটা উল্টো! এটি আসলে ফরাসি শেখার পরিসীমাকে বেশ ছোট করে ফেলে। আপনি বারবার ইংরেজির ব্যাকরণের সঙ্গে ফরাসির ব্যাকরণে সামঞ্জস্য খুঁজতে গিয়ে গুলিয়ে ফেলতে পারেন। 

আপনি যদি আপনার চিন্তাভাবনাগুলো প্রথমে ইংরেজিতে ভেবে, তারপর ফরাসিতে অনুবাদ করে বলতে যান, তবে ফরাসি শেখাটা আপনার জন্য ভীষণ জটিল এবং কষ্টসাধ্য হয়ে দাঁড়াবে।

৩. ব্যাকরণকে ভয় পাবেন না
ফরাসি ভাষায় পটু হওয়ার জন্য ব্যাকরণ পুরোপুরি গলাধঃকরণ করা আবশ্যক—এটি ভুল ধারণা। কথায় আছে, ‘The knowledge of grammar rules comes from experience,  not from learning rules by heart।’

আপনি যত বেশি ফ্রেঞ্চ বই পড়বেন এবং ফ্রেঞ্চ সিনেমা দেখবেন; গান কিংবা রেডিও শুনবেন, তত তাড়াতাড়ি আপনাআপনি আরো ভালোভাবে ব্যাকরণটা আয়ত্তে আনতে পারবেন।

তবে ভাষা শেখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হলো আপনার ইচ্ছা এবং হাল ছেড়ে না দেওয়ার প্রতিশ্রুতি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement