Beta

ইংরেজি শিখুন

ভ্রমণের কিছু প্রয়োজনীয় শব্দ জানুন

০৬ মে ২০১৮, ১৭:০৫ | আপডেট: ০৬ মে ২০১৮, ১৮:০০

মোঃ সোপান তালুকদার

ভ্রমণ করতে গেলে প্রথমেই যে কাজটি আমাদের মাথায় আসে সেটা হলো হোটেল বুক করা । আর হোটেল বুক করতে গেলে এবং হোটেলের বিভিন্ন সুবিধাগুলো বুঝতে হলে  আমাদের হোটেল সম্পর্কিত কিছু বেসিক ইংরেজি শব্দ অবশ্যই জানার প্রয়োজন । এগুলো জানা না থাকলে বিব্রতকর অবস্থার সম্মুখীন হওয়ার আশংকা থাকে । তাই হোটেল এবং হোটেলের সেবা সম্পর্কিত অতি প্রয়োজনীয় শব্দগুলো নিচে দেওয়া হলো :    

1. All Inclusive Resort (অল ইনক্লুসিভ রিসোর্ট)

এ ধরনের রিসোর্টগুলো মূলত প্যাকেজ সুবিধা দেয় অর্থাৎ থাকার সুবিধার পাশাপাশি তিন বেলা খাবারও সরবরাহ করে থাকে । ভ্যাকেশনে পরিবারের সদস্যদের নিয়ে  All Inclusive Resort এ থেকে স্বস্তি পাওয়া যায় কারণ এখানে তিন বেলা খাবার এবং অন্যান্য সুবিধার জন্য বাড়তি চিন্তা করতে হয় না ।

2. Bed & Breakfast (বেড অ্যান্ড ব্রেকফাস্ট)

অনলাইনে হোটেক বুক করার আগে কোনো হোটেলের সাথে Bed & Breakfast লিখা থাকলে তা বোঝায় যে, হোটেলটি থাকার ব্যবস্থার পাশাপাশি সকালের নাশতা সরবরাহ করে। অর্থাৎ দুপুর ও রাতের খাবার অন্য কোথাও থেকে খেয়ে নিতে হবে ।

3.Hostel (হোস্টেল)

Hostel হচ্ছে তুলনামূলক সুলভমূল্যের থাকার জায়গা যেখানে ভ্রমণকারীদের বিশেষত তরুণদের একসাথে থাকতে দেখা যায়। কারণ এখানে রুম এবং বাথরুমগুলো শেয়ার করতে হয়। যেহেতু তরুণদের বাজেট কম থাকে এবং তারা ট্রাভেলে গিয়ে কম সময় হোস্টেলে অবস্থান করে, তাই তারা সুলভ মূল্যে হোস্টেলে অবস্থান করতে পারে ।

4.Motel (মোটেল)

Motel হচ্ছে হাইওয়েগুলোর পাশে অবস্থিত মোটামুটি মানের থাকার জায়গা। সাধারণত কারো জরুরি ভিত্তিতে রাত্রি যাপনের প্রয়োজন পড়লে Motel গুলোতে অবস্থান করে থাকে। এখানে অত্যাধুনিক সুবিধাসমূহ নেই।

5.Guest House (গেস্ট হাউজ)

Guest House এ কারো ব্যক্তিগত বাসাকে ভ্রমণকারীদের জন্য ভাড়ার ব্যবস্থা করা হয় সাধারণত পর্যটন এলাকাগুলোতে Guest House দেখা যায় । এগুলোতে অবস্থান করতে খুব বেশি খরচ পড়ে না ।
6.Single Room (সিংগেল রুম)

Single Room হচ্ছে শুধু একজনের জন্য উপযোগী রুম । এখানে একটি কুইন সাইজ বা একজনের মাপের বেড থাকে ।

7. Double Room (ডাবল রুম)

দম্পতিদের জন্য সুবিধাজনক রুম হচ্ছে ডাবল রুম । এখানে একটি কিং সাইজ বা দুজনের মাপের বেড

থাকে ।

8.Twin Sharing (টু-ইন শেয়ারিং)

দুজন ছেলে বা দুজন মেয়ে একসাথে থাকতে চাইলে টু-ইন শেয়ারিং রুম ব্যবহার করতে পারে কারণ এখানে দুটি সিংগেল বেড থাকে ।

9.Suite (সুইট)

Suite হচ্ছে কতগুলো  বিলাসবহুল রুমের সমষ্টি যেখানে কিচেন, ড্রয়িং রুম, বাথরুম সহ একটি বাসার সব সুবিধা থাকে। Suiteগুলো অনেক ব্যয়বহুল হয়ে থাকে। নববিবাহিত দম্পতিদের হানিমুনের জন্য Suite একটি উপযুক্ত থাকার জায়গা ।

হোটেলের  অবস্থান ও সুবিধাসমূহ উপভোগ করার জন্য আরো কিছু প্রয়োজনীয় শব্দ জেনে নেওয়া যাক

1.Check–in (চেক ইন)

কোনো হোটেলে আগে থেকে বুকিং করা থাকলে  ওই হোটেলের রিসিপশনে  নিয়ে তা নিশ্চিত করাকে Check-in বলা হয় ।

2. Room Service ( রুম সার্ভিস)

Room Sevice-এর মাধ্যমে রুমে খাবার অর্ডার যায় এবং হোটেল স্টাফরা খাবার রুমে এসে সরবরাহ করে থাকে ।

3.House keeping ( হাউজ কিপিং)

হোটেলের ভিতর অবস্থান করার সময় রুম, বেড এবং বাথরুম পরিষ্কার করার  প্রয়োজন পড়ে এগুলো পরিষ্কার করার স্টাফদের House Keeping বলা হয় ।

4.Safe (সেইফ)

হোটেলগুলোতে প্রত্যেক রুমে একটি ছোট লকার থাকে যেগুলোতে টাকা –পয়সা, মূল্যবান অলংকার ও ফাইলসমূহ রাখা যায় । এদেরকে Safe বলা হয় ।

5.Amenities (এমেনিটিস)

হোটেলে অবস্থানকালে হোটেল কর্তৃক প্রদানকৃত সেবাসমূহকে Amenities বলা হয় ।  Amenities গুলোর মাঝে Pool(পুল), Gym(জিম), Spa(স্পা), Wifi (ওয়াই-ফাই) ইত্যাদি সুবিধা অন্তর্ভুক্ত । তবে সব হোটেলগুলো এই সেবাসমূহ প্রদান করে না । তাই বুকিং করার আগে Amenities দেখে নেওয়া উচিত ।

6.Check-out (চেক আউট)

হোটেল থেকে প্রস্থানের সময়কে Check out বলে । এ সময় কোন ডিউ বা বকেয়া থাকলে তা  প্রদান করতে হয় ।

আশা করি, ট্রাভেল সম্পর্কিত এই ইংরেজি শব্দগুলো আপনার কাজে লাগবে এবং আপনার ভ্রমণের আনন্দকে আরো বাড়িয়ে দেবে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement