Beta

ইংরেজি শিখুন

শারীরিক গঠনের বর্ণনা দিন ইংরেজিতে

২৮ এপ্রিল ২০১৮, ১১:২৫ | আপডেট: ২৮ এপ্রিল ২০১৮, ১২:০৯

হাবিবা আক্তার মিতু

“আচ্ছা সুজাতার কথা মনে আছে?সেই গোল মুখ, শ্যামলা গাঁয়ের রং, দোহারা গড়নের মেয়েটা? কি মনে পড়ছে না? ঐ যে লম্বা, দীঘল কালো চুল ছিল যে মেয়েটার.....”

ভাবুন তো নিত্যদিন এ রকম কত বার আপনাকে কত মানুষের শারীরিক আবয়বের বর্ণনা দিতে হয়। কখনো কোনো বন্ধুর, কখনো কোনো আত্মীয়র আবার কখনো প্রিয়জনের। চলুন শিখে নিই কিভাবে ইংরেজিতে খুব সহজেই আমরা মানুষের Physical ( ফিজিক্যাল) Appearance ( অ্যাপেয়ারেন্স) অর্থাৎ শারীরিক গঠনের বর্ণনা দিতে পারি।

Height (হাইট্)/ উচ্চতা :

কারো শারীরিক গড়নের বর্ণনা করার সময় যে বিষয়টি সর্বপ্রথম বর্ণনা করা হয় তা হলো উচ্চতা। সাধারণত তিনভাবে উচ্চতার বর্ণনা করা হয়। কম উচ্চতার ব্যক্তির বর্ণনায় Short শব্দটি ব্যবহার করা হয়।

 ইংরেজিতে বলতে পারেন : He is short in height. (সে উচ্চতায় খাটো)

The girl is short. (মেয়েটি খাটো)।

বিপরীত ভাবে বেশি উচ্চতার ব্যাক্তির বর্ণনায় বলা হয় Tall.

উদাহরণ স্বরূপ :That person is tall. (ওই ব্যক্তিটি লম্বা)

অনেক বেশি লম্বা বোঝাতে বলতে পারেন,That person is really tall.(ওই ব্যক্তিটি খুব লম্বা) লম্বা নয় আবার খাটো ও নয় এ রকম উচ্চতার ব্যক্তির বর্ণনায় Average ( এভারেজ) বা Medium (মিডিয়াম) ব্যবহার করা হয়। উচ্চতার বর্ণনায় এই শব্দজুগলটিই সর্বাধিক ব্যবহৃত কিন্তু সর্বাধিক অপরিচিত। ইংরেজি বাক্যে এর ব্যবহার

নিম্নরূপ- His sister is of average height. (তার বোন মাঝারি উচ্চতার) My height is medium.

(আমার উচ্চতা মাঝারি) এই তিন ভাবে ছাড়াও Number (নাম্বার)-এর সাহায্যে height প্রকাশ করা যেতে পারে। যেমন, Her height is 5’3”. (তার উচ্চতার ৫ ফুট ৩ ইঞ্চি) এক্ষেত্রে যদি কারো উচ্চতা আপনি সঠিকভাবে না জানেন সে ক্ষেত্রে আপনাকে বলতে হবে, My friend is around 5’7” tall. (আমার বন্ধু প্রায় ৫ ফুট ৭ ইঞ্চির মতো লম্বা) *আনুমানিক কোনো তথ্য দেওয়ার জন্য around (এরাউন্ড) prepositionটি ব্যবহার করা হয়।

Body Shape (বডি শেপ)/ দেহের আকৃতি :
Body shape বলতে সাধারনত দেহের ওজন এবং আকৃতি দুটোই বোঝায়। নারী-পুরুষ উভয়ক্ষেত্রে এই বিষয়টি সংবেদনশীল Body Shape নিয়ে কথা বলার সময় অধিক সতর্কতা অবলম্বন করা উচিত। তা না হলে আপনার বেফাঁসে বলে ফেলা শব্দ অন্যকে কষ্ট দিতে পারে আর আপনাকে পড়তে হতে পারে বিব্রতকর পরিস্থিতিতে। আসুন জেনে নেই কিভাবে আরও মার্জিতভাবে নিজেকে ইংরেজিতে প্রকাশ করা সম্ভব এবং কোনো পরিচিত ইংরেজি নেতিবাচক শব্দগুলো ব্যবহার থেকে বিরত হওয়া উচিত।

কৃশকায় ব্যক্তিকে প্রশংসনীয় ভাবে বর্ণনা করার জন্য যে ইংরেজি adjective সমূহ ব্যবহার করতে পারেন সেগুলো হলো- Slim (স্লিম), Lean (লিন), Slender (স্লেন্ডার), Petite (পেটিট), Perfect Figure (পারফেক্ট ফিগার)। বাক্যে যেভাবে ব্যবহৃত হতে পারে শব্দগুলো - The girl is slender. (মেয়েটি কৃশকায়)

The boy is lean figured. (ছেলেটি একহারা গড়নের)

স্থুলকায় ব্যক্তির বর্ণনায় Curvy (কার্ভি), Curvatures (কারভাচুরেস), Muscly (মাস্লি), Well-built (ওয়েল বিল্ট), Womanly (ওমেনলি) ইত্যাদি ইতিবাচক adjectives ব্যবহার করা যায়।

 ইংরেজি বাক্যে -She is curvy. That man is muscly. Her sister is womanly.

কৃষকায় ব্যক্তির বর্ণনায় পরিহার করুন নিম্ন্যক্ত Negative(নেগেটিভ)/নেতিবাচক শব্দসমুহ - Skinny (স্কিনি),Bony (বোনি), Slight(স্লাইট), Lanky(ল্যাঙকি) etc.

একইভাবে স্থুলকায় ব্যক্তির ক্ষেত্রে বিরত থাকুন নিচের শব্দগুলো ব্যবহার থেকে -

Fat (ফ্যাট), Chubby(চ্যাবি), Plump (প্লাম্প), Obese (ওবিজ্), Stout (স্টাউট) etc.

Complexion (কমপ্লেক্সন)/ ত্বকের বর্ণ :

Skin tone (স্কিন টোন)বা Complexion বলতে ব্যক্তির ত্বকের রঙকে বোঝানো হয়। আপনি নারী এবং মেকআপ করতে ভালোবাসলে আপনি জেনে থাকবেন বাজারে কত শত tone এর foundation রয়েছে বিভিন্ন বর্ণের ত্বকের সাথে মিলানোর জন্য। রঙের স্কেলে অনেক রকমের সূক্ষ পার্থক্য থাকলেও মূলত skin tone এর ধরন চার রকমের হয়ে থাকে।

ধবধবে সাদা ত্বক- White (হোয়াইট), Pale (পেইল), Ivory(আইভরি) skinned,

উজ্জ্বল শ্যামলা/শ্যামলা ত্বক-light-medium (লাইট মিডিয়াম), Brown(ব্রাউন), Beige (বিজ) skinned.

রোঁদে পোড়া তামাটে রঙের ত্বক-Tanned (ট্যান্ড), Olive (অলিভ), Golden (গোল্ডেন) skinned. কৃষ্ণবর্ণ ত্বক- Rich Brown, Deep Brown, Dark (ডার্ক) skinned.’বাচ্চাটি ধবধবে সাদা’ এই বাক্যটি ইংরেজিতে বলতে পারবেন দুভাবে।

বলবে পারেন- The baby is white skinned.

অথবা বলতে পারেন- The Baby has white skin.

খেয়াল রাখবেন কৃষ্ণবর্ণ ত্বককে কখনই Black (ব্ল্যাক) skin বলা শোভনীয় নয়। সংক্ষেপে complexion কে শুধু দুভাবে সম্বোধন করতে পারেন। Fair( ফেয়ার) skinned ফর্সা ত্বকের জন্য এবং Dark skin অপেক্ষাকৃত গাড় রঙের ত্বকের জন্য।

 উদাহরণস্বরূপ-The man is fair skinned but his wife has dark skin. (লোকটি ফর্সা তবে তার স্ত্রী শ্যামবর্ণের)

Facial Structure (ফেসিয়াল স্ট্রাকচার)/ মুখমণ্ডলের অবয়ব : মুখমণ্ডলের আকৃতি বা অবয়ব ও চার ধরনের হয়ে থাকে।

Round shaped- গোলাকৃতি

Oval Shaped- ডিম্বাকৃতি

Heart Shaped- হৃদাকৃতি

Square Shaped- চৌকোনাকৃতি



Hair Length (লেন্থ) & Color (কালার)/ চুলের দৈর্ঘ্য ও রং :

চুলের Length বা দৈর্ঘ্য বোঝাতে সাহায্য নিন দেহের কোন পর্যন্ত চুল লম্বা তার। যেমন- চুল যদি ঘাড় পর্যন্ত লম্বা হয় তবে বলুন Neck (নেক) length. এভাবে কাঁধ অবধি চুলের জন্য Shoulder (শোল্ডার) length, কোমর অবধি চুলের জন্য Waist (ওয়েস্ট) length বলুন।

বাহারি রঙের অধিকারী ব্যক্তিদের জন্য ইংরেজিতে রয়েছে বাহারি রকমের সুন্দর সুন্দর বিশেষণ।

সোনালি রঙের অধিকারীর জন্য Blond (ব্লন্ড), লাল চুলের জন্য Red-Head (রেড হেড) বা Ginger (জিঞ্জার), খয়েরি বা কালো চুলের অধিকারীদের বলুন Brunette (ব্রুনেট)।

অথবা বলতে পারেন- She is grey haired ( শি ইজ গ্রে হেয়ার্ড) – সে ধূসর চুলের অধিকারী।

She has dark hair (শি হ্যাজ ডার্ক হেয়ার) – তার গাড় রঙের চুল রয়েছে।


এবার খুব সহজেই ইংরেজিতে যে কারো শারীরিক গঠনের বর্ণনা দিতে প্রস্তুত আপনি। দেখুন তো প্রথমে পড়ে আসা সুজাতাকে না চিনতে পারলেও এখন তার বিবরণ ইংরেজিতে দিতে পারেন কি না? চেষ্টা করুন যতটা সম্ভব বিস্তারিত রূপে নিজের এবং আশপাশের লোকজনের appearance-এর বর্ণনা করতে অনুশীলনের জন্য।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement