Beta

অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিলেন ভ্রাম্যমাণ আদালত

২৬ সেপ্টেম্বর ২০১৯, ১১:১০

পাবনা সদর উপজেলার পাটকিয়াবাড়ির এইচকেবি নামের ইটভাটা গুঁড়িয়ে দেন ভ্রাম্যমাণ আদালত। ছবি : এনটিভি

পাবনা সদর উপজেলার পাটকিয়াবাড়িতে আলহাজ আবুল কালামের মালিকানাধীন মেসার্স হাসেম অ্যান্ড ব্রাদার্স (এইচকেবি) নামের ইটভাটা গুঁড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও পাবনা পুলিশের সমন্বয়ে একটি দল এ উচ্ছেদ অভিযানে অংশ নেয়। এই অভিযানে নেতৃত্ব দেন পাবনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিপাশা হোসাইন।

পরিবেশ অধিদপ্তর পাবনার সহকারী পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন জানান, ইটভাটাটির অবস্থান, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ এর পরিপন্থী ছিল। যার ফলে গত বছরের ২৮ মার্চ পরিবেশ অধিদপ্তর পাবনা জেলা প্রশাসককে এই ইটভাটার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করে। পরে গত বছরের ১২ এপ্রিল পাবনা জেলা প্রশাসক ইটভাটাটির কার্যক্রম বন্ধের জন্য পাবনা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) নির্দেশ দেন।

কিন্তু মালিকপক্ষ ইটভাটার কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য হাইকোর্ট ডিভিশনে রিট করে। তবে হাইকোর্ট ইটভাটার কার্যক্রম বন্ধের আদেশ বহাল রাখেন। হাইকোর্টের আদেশের সময়সীমা পার হলে আজ বুধবার ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ইটভাটার কিলন গুঁড়িয়ে দেওয়া হয়।

জানা যায়, ইটভাটাটি জেলা প্রশাসকের ইট পোড়ানোর লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র নবায়ন ব্যতীত পরিচালনা করা হচ্ছিল। ইটভাটার এক কিলোমিটার দূরত্বের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আবাসিক বাড়িঘর রয়েছে।

Advertisement