Beta

তারের জঞ্জাল থেকে বাঁচতে সিলেটে ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইন

২৬ জুন ২০১৯, ১২:৪৫

অনিয়ন্ত্রিত তারের জঞ্জাল থেকে সিলেট নগরীকে মুক্ত করতে ভূগর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু হচ্ছে। ছবি : এনটিভি

অনিয়ন্ত্রিত তারের জঞ্জাল থেকে নগরীকে মুক্ত করতে দেশে প্রথমবারের মতো সিলেট নগরীতে চালু হচ্ছে ভূগর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইন।

বিদ্যুৎ ছাড়াও স্যাটেলাইট, ইন্টারনেট, টেলিফোনসহ প্রায় সব ধরনের কেবল মাটির নিচে সঞ্চালন করা হবে। এমন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে নগরবাসীও।

নগরবাসী বলছে, নগরীর রাস্তাঘাটগুলোতে মাকড়সার জালের মতো জড়িয়ে রেখেছে অসংখ্য কেবল লাইন। নগরীর ব্যস্ততম প্রতিটি সড়কের দৃশ্যই এমন। এর ফলে প্রায়ই ঘটছে নানা দুর্ঘটনা। আর সামান্য ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে বিদ্যুৎহীন হয়ে পড়ার ঘটনাও ঘটছে নিয়মিত।

তবে এবার এই ভোগান্তি থেকে মুক্তি পেতে সিটি করপোরেশনের উদ্যোগে বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষের অর্থায়নে ভূগর্ভস্থ লাইনে বিদ্যুৎ সরবরাহের কাজ শুরু হয়েছে।

ভূগর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইন নগরীর আম্বরখানা সাপ্লাই সড়ক থেকে সার্কিট হাউসে এবং চৌহাট্টা পয়েন্ট থেকে যাবে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পর্যন্ত যাবে।

বিশেষজ্ঞ দলের মতামতের ভিত্তিতে প্রাথমিক পর্যায়ে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে সাত কিলোমিটার লাইনের কাজ চলছে। এসব উদ্যোগের মাধ্যমে ডিজিটাল সিটি গড়তে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চেয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ‘বাংলাদেশের প্রথম কোনো সিটিতে বিদ্যুৎ আন্ডারগ্রাউন্ড করা হচ্ছে। এই প্রজেক্ট আম্বরখানা থেকে চৌহাট্টা হয়ে, জিন্দাবাজার হয়ে কোর্ট পয়েন্ট পর্যন্ত এবং চৌহাট্টা থেকে ওসমানী মেডিকেল কলেজ এবং শাহজালালের (রহ.) মাজারের সামনে পর্যন্ত। এই কাজটা শুরু হয়েছে, জুলাইয়ের ভেতরেই শেষ করতে হবে।’

পর্যায়ক্রমে প্রায় এক হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ে পুরো নগরীকে ভূগর্ভস্থ বিদ্যুৎ সঞ্চালন লাইনের আওতায় আনার আশা নগর কর্তৃপক্ষের।

Advertisement