Beta

২০২৪ পর্যন্ত মেয়াদ বাড়াতে সংসদে দ্রুত বিচার বিল উত্থাপন

২৫ জুন ২০১৯, ২২:৫৫

নিজস্ব প্রতিবেদক
মঙ্গলবার ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ- দ্রুতবিচার সংশোধন বিল-২০১৯’ জাতীয় সংসদে উত্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ছবি : সংগৃহীত

দ্রুত বিচার আইনের মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত বাড়ানোর জন্য মঙ্গলবার জাতীয় সংসদে ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) বিল, ২০১৯’ উত্থাপন করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বিলটি উত্থাপন করেন এবং পরে তা অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটির কাছে পাঠিয়ে দেওয়া হয়। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন, ২০০২-এর মেয়াদ ২০১৯ সালের এপ্রিলে শেষ হয়। তাই এর মেয়াদ আরো পাঁচ বছর বাড়াতে বিল আনা হয়েছে। আইনটির বিষয়বস্তুতে কোনো পরিবর্তন আনা হয়নি।

বিএনপি জোট সরকারের আমলে ২০০২ সালে দ্রুত বিচার আইন সংসদে পাস হয়। বিরোধী দল আওয়ামী লীগের ব্যাপক সমালোচনার মুখে সে সময় আইনটি পাস হয়। তবে ক্ষমতায় এসে আওয়ামী লীগও এই আইনটির মেয়াদ বাড়িয়েছে।

মোট ছয় দফায় এই আইনের মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ২০১৪ সালে এই আইনের মেয়াদ পাঁচ বছর বাড়ানো হয়। গত ৯ এপ্রিল আইনটির মেয়াদ শেষ হয়। এই অবস্থায় আইনটির মেয়াদ আবার ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হচ্ছে।

Advertisement