Beta

সাংবাদিক পথিক সাহার অষ্টম মৃত্যুবার্ষিকী পালিত

৩১ জানুয়ারি ২০১৯, ২৩:২১

সাংবাদিক ও রাজনীতিক পথিক সাহার অষ্টম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মুক্তিযুদ্ধে মানিকগঞ্জ’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতা হয়। প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথি ও আয়োজকরা। ছবি : এনটিভি

নানা আয়োজনের মধ্য দিয়ে মানিকগঞ্জে সাংবাদিক ও রাজনীতিক পথিক সাহার অষ্টম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মানিকগঞ্জ জেলা শহরের সাংস্কৃতিক বিপ্লবী সংঘ (সাবিস) মিলনায়তনে এসব আয়োজন করে সাংবাদিক পথিক সাহা স্মৃতি সংসদ।

সন্ধ্যায় দুটি দেশাত্ববোধক গানের মধ্য দিয়ে শুরু হয় স্মরণ সভা। এতে সভাপতিত্ব করেন স্মৃতি সংসদের সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের প্রাক্তন প্রেসিডিয়াম সদস্য, বর্তমান উপদেষ্টামণ্ডলীর সদস্য কবি ও সাহিত্যিক ড. নূহ-উল-আলম লেলিন। স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক আশীষ কুমার দের পরিচালনায় এই স্মরণসভায় অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, প্রাক্তন যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, সহসভাপতি সাইফুদ্দিন আহাম্মদ নান্নু, মরহুম পথিক সাহার বড় ভাই প্রণয় সাহা।

ড. নূহ-উল-আলম লেলিন বলেন, পথিক সাহা ছিলেন প্রগতিশীল রাজনৈতিক চেতনার অধিকারী গণমানুষের সাংবাদিক। তিনি আজীবন বৈষম্যহীন সমাজ গড়ার জন্য সংগ্রাম করেছেন। তাঁর মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি হয়েছে। 

স্মরণসভার আগে দুপুরে অনুষ্ঠিত হয় ‘মুক্তিযুদ্ধে মানিকগঞ্জ’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতা। এতে অংশ নেয় মানিকগঞ্জ সদর উপজেলার বিভিন্ন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

স্মরণসভা শেষে প্রতিযোগিতায় বিজয়ী ও অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথি ও আয়োজকরা।

মরহুম পথিক সাহা ঢাকা রিপোর্টার্স ইউনিটির পরপর দুইবারের নির্বাচিত সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক, ১৯৯০ সালের স্বৈরাচারবিরোধী আন্দোলনের সর্বদলীয় ছাত্র ঐক্যের কেন্দ্রীয় নেতা, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও ঢাকা মহানগরীর সভাপতি ছিলেন। তিনি কর্মজীবনে বাংলাদেশ প্রতিদিন পত্রিকার প্রতিষ্ঠাকালীন প্রধান প্রতিবেদক ও বিশেষ প্রতিবেদক হিসেবে কর্মরত ছিলেন।

Advertisement