Beta

কয়লা সংকট

বড়পুকুরিয়ায় বিদ্যুৎ উৎপাদন বন্ধ

২৩ জুলাই ২০১৮, ১১:৪৩

কয়লা সংকটের কারণে বন্ধ হয়ে গেছে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন। গতকাল রোববার রাত ১০টা ২০ মিনিটের দিকে চালু থাকা একটি ইউনিটের কাজও বন্ধ হয়ে যায়।

বড়পুকুরিয়া কয়লা খনিতে অনিয়মের কারণে কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. হাবিব উদ্দিন আহম্মেদ ও খনির সচিব (জিএস প্রশাসন) আবুল কাসেম প্রধানিয়াকে প্রত্যাহার করে নিয়েছে পেট্রোবাংলা। একই কারণে খনির মাইনিং বিভাগের দায়িত্বে নিয়োজিত জিএম এ টি এস নুরুজ্জামান চৌধুরী ও ডিজিএম মো. খাদেমুলকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। পেট্রোবাংলার জিএম (পরিকল্পনা) মো. আইয়ুব আলী খান চৌধুরীকে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। গত ১৯ জুলাই ওই আদেশ জারি করে পেট্রোবাংলা।

তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাহবুবুর রহমান জানিয়েছেন, কয়লা সংকটের কারণে পাওয়ার প্ল্যান্ট বন্ধ রয়েছে। শ্রমিকদের অভিযোগ, কয়লা চুরির কারণে ওই সংকট হয়েছে। শ্রমিকরা কয়লা চুরির সঙ্গে জড়িতদের শাস্তি দাবি করেছেন।

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদিত কয়লার কারণে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা হয়। তিনটি ইউনিটের মধ্যে মাত্র একটি ইউনিট চালু থাকলেও গতকাল রাতে কয়লার অভাবে তা বন্ধ হয়ে যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement