Beta

‘রোহিঙ্গাদের ফেরাতে কাজ করবে ওআইসি’

০৪ মে ২০১৮, ২২:০১

নিজস্ব প্রতিবেদক
সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ওআইসি প্রতিনিধি দলের প্রধান হাশেম ইউছেফ। ছবি : এনটিভি

রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফেরাতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করবে ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি)। আজ শুক্রবার দুপুরে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান ওআইসি প্রতিনিধিদলের প্রধান হাশেম ইউছেফ।

আগামীকাল শনিবার থেকে শুরু হতে যাওয়া ওআইসিভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে রোহিঙ্গা সংকটই মূল আলোচ্য বিষয় হবে বলেও জানান হাশেম ইউছেফ।

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশ নিতে এরই মধ্যে ঢাকায় পৌঁছেছেন ৩৮ জন পররাষ্ট্রমন্ত্রীসহ বাকি সদস্য দেশ গুলোর প্রতিমন্ত্রী ও সচিবরা।

মূল সম্মেলন শুরুর আগের দিন শুক্রবার সকালে তাঁরা যান কক্সবাজারের কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে। ঘুরে দেখেন রোহিঙ্গাদের বর্তমান অবস্থা। কয়েকজনের সঙ্গে কথাও বলেন প্রতিনিধি দলের সদস্যরা।

পরে সাংবাদিকদের ওআইসি প্রতিনিধি দলের প্রধান হাশেম ইউছেফ বলেন, ‘জোরপূর্বক বাস্ত্যুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফেরাতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করবে ওআইসি।’

হাশেম ইউছেফ বলেন, ‘রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে জাতিসংঘের সঙ্গে কাজ করবে ওআইসি। একইসঙ্গে শনি ও রবিবার অনুষ্ঠিততব্য পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে রোহিঙ্গা সংকটই মূল আলোচনার বিষয় হবে। এতদিন সদস্যভুক্ত বিভিন্ন দেশ বাংলাদেশকে সহযোগিতা করলেও সংস্থা হিসেবে ওআইসি যথাযথ ভূমিকা পালন করতে পারেনি বলেই মনে করি। তবে এখন থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন শেষ না হওয়া পর্যন্ত ওআইসি বাংলাদেশের পাশে থেকে ভূমিকা পালন করবে।' 

মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে যে চুক্তি করেছে তা বাস্তবায়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে ওআইসিও মিয়ানমারকে চাপ দেবে বলে জানান হাশেম ইউছেফ। কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের মাধ্যমে জাতিসংঘের তত্ত্বাবধানেই রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরানো উচিত বলেও মত তাঁর।

হাশেম ইউছেফ বলেন, ‘মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর যে নিপীড়ন চালানো হয়েছে তা গণহত্যা। বিশ্বব্যাপী এ ঘটনার জন্য উদ্বেগ প্রকাশ করা হয়েছে। শুরু থেকে ওআইসি বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেছে। আমরাও করছি। এখন এই সংকট সমাধানের জন্য সবাইকে একসাথে কাজ করতে হবে। আমরা দেশে ফিরে সে বিষয়ে পদক্ষেপ নিব। আগামী বর্ষা মৌসুমে দুর্যোগকালীন পরিস্থিতিতে রোহিঙ্গারা যেন দুর্দশায় না পড়েন সেজন্যও ওআইসির পক্ষ থেকে সহেযোগিতা করা হবে।'

শুক্রবারই বিকাল সাড়ে চারটায় কক্সবাজার থেকে ঢাকায় ফিরে আসেন ওআইসি প্রতিনিধি দলের সদস্যরা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement