ভারত হামলা চালালে উচিত জবাব দেব : ইমরান খান

Looks like you've blocked notifications!
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান টেলিভিশনে দেওয়া ভাষণে ভারতকে পাকিস্তানের জড়িত থাকার প্রমাণ হাজির করতে বলেছেন। ছবি : সংগৃহীত

নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতীয় সামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় পাকিস্তানের জড়িত থাকার প্রমাণ দিতে বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত আক্রমণ চালালে উচিত জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ার করে দিয়েছেন তিনি।

কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলার ঘটনায় পাকিস্তানকে জড়িয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেওয়া বক্তব্যের জবাবে এ কথা বলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। মোদি পাকিস্তানকে এ ঘটনার জন্য দায়ী করেন। গতকাল সোমবার মোদি বলেন, আলোচনার সময় শেষ, এখন পাকিস্তানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার পালা।

আজ মঙ্গলবার টেলিভিশনে দেওয়া ভাষণে ভারতকে জঙ্গি হামলায় পাকিস্তানের জড়িত থাকার প্রমাণ হাজির করার আহ্বান জানান প্রধানমন্ত্রী ইমরান খান।

গত বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় বাহিনীর গাড়িবহরে আত্মঘাতী হামলা চালানো হয়। তাতে প্রায় অর্ধশত সিআরপিএফের জওয়ান নিহত হন। পরে পাকিস্তান ভিত্তিক জঈশ-ই-মুহাম্মদ এ হামলার দায় স্বীকার করে।

এ ঘটনা ভারত ও পাকিস্তানের মধ্যে দীর্ঘ দিন ধরে চলে আসা অস্থিরতায় নতুন করে ঘি ঢেলেছে। পারমাণবিক অস্ত্রধারী দুটি দেশের সর্বোচ্চ ক্ষমতাধর পর্যায়ে উত্তপ্ত বাক্য বিনিময় চলছে।

যা বললেন ইমরান খান

আজ বক্তব্যের শুরুতে হামলা নিয়ে কথা বলতে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতীয় কর্তৃপক্ষের উদ্দেশে বলেন, কোনো তথ্যপ্রমাণ ছাড়াই পাকিস্তানকে দোষারোপ করবেন না। এতে পাকিস্তানের জড়িত থাকার কোনো ধরনের প্রমাণ ভারতের হাতে থেকে থাকলে তাও উপস্থাপনের আহ্বান জানান তিনি।

পুলওয়ামায় আত্মঘাতী হামলায় নিহত সেনাদের স্মরণে ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করা হয়। ছবি : সংগৃহীত

মোদিকে উদ্দেশ করে ইমরান খান বলেন, আপনি যদি পাকিস্তানে কোনো ধরনের আক্রমণের কথা ভেবে থাকেন। পাকিস্তান এ ক্ষেত্রে একটুও ভাববে না, সোজা প্রতিশোধ নেবে। ইমরান খান বলেন, শুধু আলোচনার মাধ্যমেই কাশ্মীর ইস্যুর সমাধান সম্ভব।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সন্ত্রাসবাদ ছড়ানোর পেছনে পাকিস্তানের হাত রয়েছে বলে দীর্ঘ দিন ধরে অভিযোগ করে আসছে ভারত।

গত বছর ক্ষমতায় আসা ইমরান খান বলেন, তাঁর সরকার ঘটনার তদন্তে সহযোগিতা করতে আগ্রহী। তিনি জানতে চান, যখন পাকিস্তান একটি স্থিতিশীলতার দিকে এগিয়ে যাচ্ছে- এমন সময়ে এই হামলা করে পাকিস্তানের কী লাভ?

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সোম ও মঙ্গলবারের পাকিস্তান সফর চলায় তিনি এ ঘটনা নিয়ে কিছু বলেননি।

গত কয়েক বছরে বহু কাশ্মীরি যুবক সশস্ত্র গ্রুপগুলোতে যোগ দিয়েছেন। পুলওয়ামার আত্মঘাতী বোমা হামলাকারীও সেখানকার এক যুবক বলে জানা গেছে।

সম্প্রতি কাশ্মীরের সর্বোচ্চ সামরিক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কেজিএস ধিলন পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আএসআই) পুলওয়ামার হামলা পরিচালনায় জইশ-ই-মুহাম্মদের কমান্ডারদের ‘নির্দেশনা’ দেন বলে অভিযোগ করেন। তবে তিনি তাঁর বক্তব্যের পক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি।

লেফটেন্যান্ট জেনারেল কেজিএস ধিলন বলেন, কাশ্মীরের মায়েদের আমি অনুরোধ করছি তারা যেন যেসব সন্তান সন্ত্রাসী কার্যক্রমে যোগ দিয়েছে তাদের আত্মসমর্পণ করতে বলেন এবং মূলধারায় ফিরিয়ে আনেন। নতুবা যেকোনো সময় যে কাউকে তুলে নেওয়া হতে পারে এবং সঙ্গে সঙ্গে গুলি করে হত্যা করা হতে পারে।

গতকাল সোমবার ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তারা বন্দুকযুদ্ধে জইশ-ই-মুহাম্মদের তিন সদস্যকে হত্যা করেছে। এতে অবশ্য চার ভারতীয় সেনা, এক পুলিশ সদস্য এবং একজন বেসামরিক নাগরিক নিহত হয়।