হোয়াইট হাউসের বিবৃতি

সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করবেন ট্রাম্প

Looks like you've blocked notifications!

কাঙ্ক্ষিত সাড়া না পেয়ে এবার সরকারের অচলাবস্থা এড়িয়ে কংগ্রেসের অনুমতি ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তের মধ্যে দেয়াল নির্মাণের তহবিলের জন্য জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প সরকারি তহবিলের বিলে স্বাক্ষর করবেন, যা তিনি আগেই বলেছেন। তবে তিনি অন্য একটি নির্বাহী পদক্ষেপও নেবেন, জাতীয় জরুরি অবস্থা—আমরা সীমান্তে জাতীয় নিরাপত্তা ও মানবিক সংকট বন্ধ নিশ্চিত করতে চাই।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘আমাদের মহান দেশ ও সীমান্তের নিরাপত্তা রক্ষায় প্রেসিডেন্ট আবার একবার তাঁর প্রতিশ্রুত দেয়াল নির্মাণের অঙ্গীকার ব্যক্ত করছেন।’  

হোয়াইট হাউসের পক্ষ থেকে বৃহস্পতিবার মুখপাত্র এই বিবৃতি দেন বলে মার্কিন বার্তা সংস্থা থমসন রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রেসিডেন্টের এই পদক্ষেপ হবে সাংবিধানিক ক্ষমতার প্রশ্নে কংগ্রেসের সঙ্গে যুদ্ধে ডুবে যাওয়ার শামিল।

মার্কিন প্রেসিডেন্টের এই ‘নীতিহীন আইন’ ‘ক্ষমতার সর্বনাশা অপব্যবহার’ বলে সমালোচনা করেছেন কংগ্রেসের জ্যেষ্ঠ ডেমোক্র্যাট সদস্যরা।

এর আগে সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ ছাড়াই ডেমোক্র্যাটদের প্রস্তাব মেনে তিন সপ্তাহের জন্য ‘শাটডাউন’ বা আংশিক অচলাবস্থা থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। যার মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে বেশি সময় ধরে চলা অচলাবস্থার অবসান হয়।

বৃহস্পতিবার সিনেট ও প্রতিনিধি পরিষদের রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় সদস্যরাই এ-সংক্রান্ত একটি বিল পাস করেন। কিন্তু দেয়াল নির্মাণের জন্য যে পরিমাণ অর্থের প্রয়োজন, তা পাচ্ছেন না ট্রাম্প। বিলটি এখন ট্রাম্পের স্বাক্ষরের জন্য রয়েছে। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতি। এর জন্য তিনি প্রায় ছয় বিলিয়ন ডলার দাবি করেছেন।

ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের জন্য আজ শুক্রবার বিলটি হোয়াইট হাউসে পৌঁছানোর কথা রয়েছে। সাপ্তাহিক ছুটিতে প্রেসিডেন্ট তাঁর ব্যক্তিগত গলফ ক্লাব ‘মার-এ-লাগো’তে যাবেন। তার আগেই বিলটি স্বাক্ষর করা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে হোয়াইট হাউসের স্পিকার ন্যান্সি পেলোসি বিষয়টির প্রতিবাদ করে বলেছেন, জাতীয় জরুরি অবস্থা ঘোষণার বিরুদ্ধে যথাযথ প্রস্তুতি তিনি নিয়ে রেখেছেন।

‘মেক্সিকো সীমান্তের দেয়াল নির্মাণকে কেন্দ্র করে জরুরি অবস্থা ঘোষণার মতো কোনো পরিস্থিতি তৈরি হয়নি,’ যোগ করেন ন্যান্সি পেলোসি। যদি প্রেসিডেন্ট জরুরি অবস্থা ঘোষণার দিকে যান, তাহলে তাঁকে ‘চূড়ান্তভাবে অনিশ্চিত ও হতাশার’ মুখোমুখি হতে হবে।

ট্রাম্পের এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে ন্যান্সি পেলোসি ও সিনেটের ডেমোক্রেট নেতা চাক স্ক্যামার এক যৌথ বিবৃতিতে আরো বলেন, ‘এই অকার্যকর ও ব্যয়বহুল দেয়ালটি নির্মাণের জন্য মেক্সিকোকে রাজি করাতে পারেননি ট্রাম্প, দেশের মানুষের সমর্থনও পাননি, এমনকি তাঁদের নির্বাচিত প্রতিনিধিদেরও সমর্থন পাননি তিনি।‘