মধ্যরাতেই চতুর্থ ধাপের নির্বাচনী প্রচারণা শেষ

Looks like you've blocked notifications!

চলমান পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপের নির্বাচনী প্রচারণা শেষ হচ্ছে আজ শুক্রবার মধ্য রাতেই। আগামী ৩১ মার্চ এই ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পঞ্চম ধাপ অর্থাৎ উপজেলা নির্বাচনের শেষ ধাপের ভোট অনুষ্ঠিত হবে ঈদুল ফিতরের পর।

চতুর্থ ধাপে কমিশন ১২৭টি উপজেলায় নির্বাচন সম্পন্ন করতে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। আইনি জটিলতা, অনিয়ম ও সহিংসতার কারণে কুমিল্লার বরুড়া, ময়মনসিংহের ত্রিশাল, ফেনীর ছাগলনাইয়া, পিরোজপুরের মঠবাড়িয়া, খুলনার ডুমুরিয়া উপজেলা এবং নোয়াখালীর কবিরহাট উপজেলাসহ মোট ছয়টি উপজেলার ভোট স্থগিত করেছে ইসি। ফলে এ ধাপে ১২১ উপজেলায় এখন পর্যন্ত ভোট হওয়ার কথা। এর মধ্যে আবার ১৫ উপজেলায় ভোট ছাড়াই নির্বাচিত হচ্ছেন সবাই। তাই আপাতত ১০৬ উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা।

আজ শুক্রবার মধ্যরাতেই প্রার্থীদের সব ধরণের প্রচারণা শেষ হচ্ছে। ফলে মাঠে নেমেছে আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। তিনস্তরের নিরাপত্তায় পুলিশ-আনসার সদস্যদের পাশাপাশি র‌্যাব, বিজিবি ও গ্রাম পুলিশ দায়িত্ব পালন করছে। মাঠে রয়েছে নির্বাহী ও বিচারিক হাকিম। ভোটগ্রহণ উপলক্ষে নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

আগামী ৩১ মার্চ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। তৃতীয় ধাপের পর এ ধাপেও সদর কয়েকটি উপজেলায় ইভিএমে ভোট নেওয়া হবে। যার প্রশিক্ষণসহ কারিগরি সব প্রস্তুতি সম্পন্ন। এছাড়া শনিবার সন্ধ্যার আগে স্ব স্ব রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ভোটগ্রহণ কর্মকর্তারা পুলিশ পাহারায় নির্বাচনের সামগ্রী নিজ নিজ কেন্দ্রে নিয়ে যাবেন।

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমেদ এনটিভি অনলাইনকে বলেছেন, ‘নির্বাচন নিয়ে কোন শঙ্কা নেই। ভোটের সব প্রস্তুতি শেষ ইসির। নির্বাচনে কেউ প্রভাব বিস্তার কিংবা নির্বাচনী কর্মকর্তাদের মধ্যে কারো বিরুদ্ধে পক্ষপাতিত্বে অভিযোগ উঠলে তাৎক্ষণিক প্রত্যাহার এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। কারণ নির্বাচনে কারো অনিয়মের দায় আমরা নিতে রাজি নই।’

আগামী রবিবার অনুষ্ঠিতব্য চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে ৩৮জন, ভাইস চেয়ারম্যান পদে ২২জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭জনসহ মোট ৮৮জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হতে চলেছে বলে জানিয়েছেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহমদ খান।

এই ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী মোট ১ হাজার ৪৪৩ জন। যথাক্রমে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হচ্ছেন ৪১৫ জন, ৬০১ জন ও ৪২৭ জন।
ইসি কর্মকর্তারা জানান, তফসিল ঘোষিত ৪৫৯ উপজেলায় মোট ৫ হাজার ৮২০ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। প্রথম ধাপে ৮৬ উপজেলায় ১ হাজার ৮৮ জন প্রার্থী হন; যার মধ্যে চেয়ারম্যান পদে ২৮৬ জন, ভাইস চেয়ারম্যান ৪৮৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান ৩১৫ জন। দ্বিতীয় ধাপে ১২৪ উপজেলায় প্রার্থী হন ১ হাজার ৬২৬ জন, যার মধ্যে তিন পদে যথাক্রমে ৪৮৩ জন, ৬৭৬ জন ও ৪৬৭ জন। তৃতীয় ধাপের ১২৭ উপজেলায় তিনটি পদে ১ হাজার ৬৬৩ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৪৭৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ৭২৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৬১ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।