বিজিবির গুলিতে হতাহত : ক্ষতিপূরণের রিটের শুনানি ২৪ ফেব্রুয়ারি

Looks like you've blocked notifications!

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে তিনজন নিহত ও ২০ জন আহত হওয়ার ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে করা রিটের শুনানির জন্য আগামী ২৪ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

আজ রোববার রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে প্রস্তুতি নেওয়ার জন্য সময় আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এ সময় রিটের পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন রিটকারী আইনজীবী তনয় কুমার সাহা।

গত ১৪ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে তিনজন নিহত হওয়ার ঘটনায় নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী তনয় কুমার সাহা জনস্বার্থে এ রিট দায়ের করেন। স্বরাষ্ট্র সচিব, বিজিবির মহাপরিচালক ও বিজিবির ৫০ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসারকে রিটে বিবাদী করা হয়েছে।

গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ে হতাহতের ঘটনা কেন বেআইনি ঘোষণা করা হবে না, অপারেশনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা দেওয়া হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এ ছাড়া ১২ ফেব্রুয়ারি বিজিবির অপারেশনে সংশ্লিষ্ট বিজিবি সদস্যদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রিট আবেদনে।

গত ১২ ফেব্রুয়ারি ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে গ্রামবাসীর সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে তিনজন নিহত হন। এ সময় অন্তত ২০ জন আহত হয়।

বিজিবির দাবি, নিহত ব্যক্তিরা গরু চোরাচালানকারী দলের সদস্য। নিহত ব্যক্তিরা হলেন হরিপুর উপজেলার রুহিয়া গ্রামের নজরুল ইসলামের ছেলে নবাব উদ্দিন (৩৫), একই গ্রামের জহিরউদ্দিনের ছেলে সাদেক (৪৫) ও বহরমপুর গ্রামের নূরল ইসলামের ছেলে জয়নুল (১২)।

তবে গ্রামের কয়েকজন বাসিন্দার ভাষ্য— প্রতি সপ্তাহের মঙ্গলবার হরিপুর উপজেলার যাদুরানী হাট বসে। হাটটি গবাদিপশু বিক্রির জন্য প্রসিদ্ধ। স্থানীয় বহরমপুর গ্রামের হবিবর রহমানসহ কয়েকজন গ্রামবাসী ওই হাটে বিক্রির জন্য গরু নিয়ে যাচ্ছিলেন। সে সময় বিজিবির বেতনা ক্যাম্পের সদস্যরা গরুগুলো ভারত থেকে চোরাচালান করে আনা বলে দাবি করে সেগুলো জব্দ করেন। এ নিয়ে বিজিবির সদস্যদের সঙ্গে গ্রামবাসীর বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। সংঘর্ষের একপর্যায়ে বিজিবি গুলি ছুড়তে শুরু করে। এতে ঘটনাস্থলে দুজন নিহত হন। হাসপাতালে নেওয়ার পথে আরো একজনের মৃত্যু হয়।