ইজতেমায় যান চলাচলে ডিএমপির নির্দেশনা

Looks like you've blocked notifications!

বিশ্ব ইজতেমায় আসা মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে বিশেষ নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে যান চলাচল ও পার্কিং-সংক্রান্ত এ নির্দেশনা দেওয়া হয়।

টঙ্গীতে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমা শুরু হয় আজ শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে। ইজতেমার প্রথম পর্ব শেষ হবে আগামীকাল শনিবার। এরপর রোববার (১৭ ফেব্রুয়ারি) বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে। এই পর্ব শেষ হবে সোমবার (১৮ ফেব্রুয়ারি)।

গাড়ি পার্কিংয়ে নির্দেশনা

১. রেইনবো ক্রসিং থেকে আবদুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণি পর্যন্ত রাস্তা ও রাস্তার পাশে কোনো যানবাহন পার্কিং করা যাবে না।

২. ইজতেমায় আসা মুসল্লিরা তাঁদের যানবাহন নিচে উল্লেখিত স্থানে (বিভাগ অনুযায়ী) পার্ক করবেন :

ক) চট্টগাম বিভাগ : গাউসুল আজম এভিনিউ (১৩ নম্বর সেক্টর রোডের পূর্বপ্রান্ত থেকে পশ্চিমপ্রান্ত হয়ে গরিবে নেওয়াজ রোড)।

খ) ঢাকা বিভাগ : সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত।

গ) সিলেট বিভাগ : উত্তরার ১৫ নম্বর সেক্টর খালপাড় থেকে দিয়াবাড়ী গোলচত্বর পর্যন্ত।

ঘ) খুলনা বিভাগ : উত্তরার ১৭ ও ১৮ নম্বর সেক্টরের খালি জায়গা (প্রধান সড়কসহ)।

ঙ) রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ : প্রত্যাশা হাউজিং।

চ) বরিশাল বিভাগ : ধউর ব্রিজ ক্রসিং-সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

ছ) ঢাকা মহানগর : উত্তরার শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

৩. নির্ধারিত পার্কিংয়ের স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক ও হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে-অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে তাঁরা পরস্পরের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

ডাইভারশন সংক্রান্ত নির্দেশনা : ৪. ডাইভারশন পয়েন্টগুলো (শুধু আখেরি মোনাজাতের দিন আগামী ১৬ ফেব্রুয়ারি ও ১৮ ফেব্রুয়ারি ভোর ৪টা থেকে) :-

ক) মহাখালী ক্রসিং

খ) হোটেল র‍্যাডিসন গ্যাপ

গ) প্রগতি সরণি

ঘ) কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২

ঙ) ধউর ব্রিজ

চ) বেড়িবাঁধ-সংলগ্ন উত্তরা ১৮ নম্বর সেক্টরের প্রবেশমুখ

৫. ডাইভারশন চলাকালীন

আশুলিয়া থেকে আবদুল্লাহপুরগামী যানবাহন আবদুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড় নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।

মহাখালী বাস টার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব যানবাহন মহাখালী ক্রসিংয়ে বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে।

♦ কাকলী, মিরপুর থেকে উত্তরাগামী বড় বাস, ট্রাক, কাভার্ডভ্যানগুলোকে হোটেল র‍্যাডিসন গ্যাপে ডাইভারশন দেওয়া হবে। উল্লিখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হলো।

♦ কাকলী, মিরপুর থেকে উত্তরাগামী প্রাইভেটকার, মাইক্রোবাস, সিএনজিগুলোকে নিকুঞ্জ-১ গেটের সামনে ডাইভারশন দেওয়া হবে। উল্লিখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হলো।

♦ প্রগতি সরণি থেকে আবদুল্লাহপুরগামী যানবাহনগুলো কুড়িল ফ্লাইওভারের নিচে লুপ-২-এ ডাইভারশন দেওয়া হবে। উল্লিখিত যানবাহনগুলোকে বিকল্প সড়ক ব্যবহারের জন্য বলা হলো।

♦ বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের দিন (১৬ ফেব্রুয়ারি ও ১৮ ফেব্রুয়ারি) বিমান অপারেশনস ও বিমান ক্রু-বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স বিমানবন্দর সড়ক ব্যবহার করে চলাচল করতে পারবে।

♦ বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের দিন (১৬ ফেব্রুয়ারি ও ১৮ ফেব্রুয়ারি) বিমানের অপারেশনস ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব যানবাহনের চালকদের বিমানবন্দর সড়ক এড়িয়ে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো।

♦ বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের দিন, অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি ও ১৮ ফেব্রুয়ারি ভোর ৪টা থেকে বিদেশগামী বা বিদেশফেরত যাত্রীদের নিকুঞ্জ-১ থেকে বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় দুটি মিনিবাস ও দুটি মাইক্রোবাস ফ্রি পরিবহন সেবার জন্য নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেটে মোতায়েন থাকবে। ট্রাফিক সম্পর্কিত যেকোনও তথ্যের জন্য প্রয়োজনে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (উত্তরা ট্রাফিক জোন ০১৭১৩-৩৯৮৪৯৮) বা টিআই (উত্তরা ট্রাফিক জোন ০১৯১২-০২৫৯৩৯) নম্বরে যোগাযোগ করা যাবে।