মনসুর উল করিমের ‘ডেস্টিনেশন অ্যান্ড ডিপারচার’

১৩ এপ্রিল ২০১৫, ১১:৪০

শিপন আলী

গ্যালারি কায়ায় ‘ডেস্টিনেশন অ্যান্ড ডিপারচার’ শিরোনামে শুরু হয়েছে শিল্পী মনসুর উল করিমের ২৩তম একক চিত্র প্রদর্শনী। ১০ এপ্রিল বিকেল সাড়ে ৫টায় প্রদর্শনীটির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

‘মাই ডেস্টিনেশন মাই সয়েল’ ও ‘পয়েন্ট অব ডিপারচার’—এ দুটি সিরিজে ৪৪টি ছবি আছে প্রদর্শনীতে। এ প্রদর্শনীর শিরোনাম ও চিত্রকর্ম বিষয়ে এক প্রশ্নের জবাবে শিল্পী মনসুর উল করিম বলেন, শিক্ষা ও কর্মসূত্রের কারণে জীবনের প্রায় দীর্ঘ ৪০ বছর চট্টগ্রামে আছেন তিনি। আর অল্প কিছুদিনের মধ্যেই নাড়ির টানে তিনি জন্মস্থান রাজবাড়ীতে ফিরে যেতে চান। কারণ, সেখানে তিনি গড়ে তুলেছেন ‘বুনন আর্ট স্পেস’ নামে এক শিল্প পরিসর, যেখানে একসঙ্গে ২০ জন শিল্পী থাকতে ও ছবি আঁকতে পারবেন ।

বর্তমান প্রদর্শনীর ছবি বিক্রির যে অর্থ, সেটাও তিনি ‘বুনন আর্ট স্পেস’-এর কাজে লাগাতে চান। প্রদর্শিত চিত্রগুলো শিল্পী নিজের পরিবেশ ও মাটিকে ঘিরে বিমূর্তরূপে চিত্রায়িত করেছেন দীর্ঘ নয় মাস ধরে। শিল্পী যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, চীন, জাপান, নেপাল, ভারতসহ বিভিন্ন দেশে প্রায় ৭০টি যৌথ প্রদর্শনীতে অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘আমাদের প্রধানতম শিল্পীদের মধ্যে মনসুর একজন, আমি তাঁর ছাত্র অবস্থার কাজ দেখেছি। এবারের ছবিগুলো তাঁর নতুন ধরনের, অ্যাক্রিলিকে আঁকা বিমূর্ত ছবির সমারোহে রং ও রেখার সুন্দর সমন্বয় করেছেন।’

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান। প্রদর্শনীটি চলবে ২১ এপ্রিল পর্যন্ত, খোলা থাকবে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত।