Beta

‘ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার’ পেলেন তিন কবি লেখক

২৯ মে ২০১৬, ১৫:০৬ | আপডেট: ২৯ মে ২০১৬, ১৫:৪৪

ফিচার ডেস্ক

‘ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৫’ জিতে নিয়েছেন কবি নির্মলেন্দু গুণ, রাজকুমার সিংহ ও স্বকৃত নোমান।

নির্মলেন্দু গুণ তাঁর ‘রক্ষা করো হে ভৈরব’ গ্রন্থের জন্য কবিতা ও কথাসাহিত্য শ্রেণিতে, রাজকুমার সিংহ তাঁর ‘মৈত্রেয়ী নেই, মৈত্রেয়ী আছে’ গ্রন্থের জন্য প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণিতে এবং স্বকৃত নোমান ‘কালকেউটের সুখ’ গ্রন্থের জন্য ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’ পেয়েছেন।

বাংলাদেশের সাহিত্যের মৌলিক সৃষ্টিকর্মকে উৎসাহ প্রদানের জন্য ২০১১ সালে এ পুরস্কার প্রবর্তন করে ব্র্যাক ব্যাংক ও দৈনিক সমকাল। প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা প্রদানের জন্য তরুণ সাহিত্য পুরস্কার এই বরেণ্য লেখকের নামে নামকরণ করা হয়েছে।

প্রতিটি শাখার বিজয়ী পুরস্কার হিসেবে পাচ্ছেন এক লাখ টাকা। প্রত্যেককে ক্রেস্ট ও সম্মাননাপত্রও দেওয়া হয়। ২০১৫ সালে প্রকাশিত বই থেকে সেরা তিনটি বই নির্বাচন করা হয়।

তিন শ্রেণিতে পুরস্কারের জন্য মোট ৪৭২টি বই জমা পড়ে। জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, কবি আসাদ চৌধুরী ও কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড সেরা তিনটি বই নির্বাচন করে।

গত ২৭ মে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী এ এম এ মুহিত। আরো উপস্থিত ছিলেন সমকালের প্রকাশক এ. কে. আজাদ, সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement