ভারতীয় গুঁড়া মসলায় ক্যানসার সৃষ্টিকারী উপাদান!

ভারতের দুটি স্বনামধন্য গুঁড়া মসলা উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্যে ‘কারসিনোজেন’ হিসেবে পরিচিত ইথিলিন অক্সাইড থাকায় হংকং ও সিঙ্গাপুরে কয়েকটি ব্র্যান্ডের মসলা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে।

ওই ব্র্যান্ডগুলোর মসলায় ইথিলিন অক্সাইড নামের গ্রুপ ওয়ান কারসিনোজেন বা ক্যানসার সৃষ্টিকারী উপাদান থাকায় তা মানবদেহের জন্য অতিমাত্রায় স্বাস্থ্যঝুঁকি তৈরি করেছে বলে জানা গেছে। ভারতের এমডিএইচ প্রাইভেট এবং এভারেস্ট ফুড প্রোডাক্টস প্রাইভেট কোম্পানির কয়েকটি গুঁড়া মসলায় পাওয়া গেছে এই উপাদান। খবর টাইমস অব ইন্ডিয়ার।

হংকংয়ে সরকারের খাদ্য নিরাপত্তা বিভাগ গত ৫ এপ্রিল এক বিবৃতিতে জানায়, এমডিএইচ গ্রুপের মসলা মাদ্রাজ কারি পাউডার, সম্ভার মসলা পাউডার ও কারি পাউডারে পাওয়া গেছে সহনীয় মাত্রার চেয়ে বেশি ইথিলিন অক্সাইড, যা কীটনাশক হিসেবেও করা হয়। পাশাপাশি এভারেস্ট গ্রুপের ফিশ কারি মসলাতেও পাওয়া গেছে সহনীয় মাত্রার চেয়ে বেশি ইথিলিন অক্সাইড।

আন্তর্জাতিক ক্যানসার গবেষণা এজেন্সির শ্রেণিবিন্যাসে ইথিলিন অক্সাইড হলো গ্রুপ ওয়ান কারসিনোজেন বা ক্যানসার সৃষ্টিকারী উপাদান। এই উপাদানের উপস্থিতি মানব দেহে ব্রেস্ট ক্যানসারসহ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

ভারতীয় মসলায় স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ উপাদান থাকার অভিযোগ এর আগেও এসেছে। ২০২৩ সালে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন বিভাগ (এফডিএ) দেশটির এভারেস্ট ফুড প্রডাক্টসের মসলায় সালমোনেলা ব্যাকটেরিয়ার উপাদান থাকায় তা বাজার থেকে প্রত্যাহার করে নেওয়া হয়।